১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় এসএমই মেলা শুরু হচ্ছে আজ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, বিক্রয় ও ক্রেতা-বিক্রেতার মধ্যে সংযোগ স্থাপনের লক্ষ্যে জাতীয় এসএমই মেলা-২০১৬ শুরু হচ্ছে। আজ রবিবার থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পাঁচদিনব্যাপী এ মেলা শুরু হবে। এদিন সকাল ১১টায় মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

শনিবার এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম বলেন, অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) ভূমিকা সর্বজনস্বীকৃত। সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা এসএমই প্রতিষ্ঠান অনেক উন্নত ও মাণসম্পন্ন পণ্য উৎপাদন করছে। কিন্তু বিপণন সুযোগ-সুবিধার অভাবে উদ্যোক্তারা সমস্যার সম্মুখীন হচ্ছেন। বাংলাদেশী এসএমইদের জন্য পণ্য বিপণনের সুবিধা বাড়ানোর লক্ষ্যে এ আয়োজন।

মেলায় সারাদেশ থেকে ১৮৩টি এসএমই প্রতিষ্ঠান ১৯৩টি স্টলে তাদের উৎপাদিত পণ্য নিয়ে মেলায় অংশ নিচ্ছে বলে জানান সফিকুল ইসলাম। এছাড়া মেলায় ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচী, মিডিয়া সেন্টার, তথ্য কেন্দ্রের স্টল থাকবে। এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে চতুর্থবারের মতো এ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শন ও বিক্রি করা হবে। কোন বিদেশী পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রি করা হবে না।

এছাড়া মেলায় সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি দিতে পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৬’ দেবে এসএমই ফাউন্ডেশন। পাঁচটি ক্যাটাগরিতে পাঁচজন উদ্যোক্তাকে এ সম্মাননা। আয়োজক প্রতিষ্ঠান জানায়, দর্শনার্থীদের জন্য মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় কোন প্রবেশ মূল্য নেই।