১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কলকাতায় উড়াল সড়ক ধসে নিহত বেড়ে ২৭ গ্রেফতার ৩

ভারতের কলকাতায় বিবেকানন্দ উড়াল সড়ক ভেঙে পড়ার ঘটনায় পুলিশ এ পর্যন্ত ১০ জনকে জিজ্ঞাসাবাদ এবং ৩ জনকে গ্রেফতার করেছে। দুর্ঘটনায় এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ২৭ জন। শনিবার একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা এ কথা জানান। খবর এএফপি’র।

পুলিশ উড়াল সেতুর কাজে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান আইভিআরসিএলের অফিস সিল করে দেয়ার পর শুক্রবার রাতে ওই তিন ব্যক্তিকে গ্রেফতার করা হয়। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার দেবাশীষ বড়াল এ কথা জানিয়ে বলেন, আমরা আইভিআরসিএলের আরও ৫ জনকে আটক করেছি। এছাড়া আইভিআরসিএলের অফিস বন্ধ এবং দুর্ঘটনা তদন্তে অংশ নিতে ব্যবস্থাপনা পরিচালককে নোটিস দিয়েছি। তিনি আরও জানান, আটক তিনজনকে শনিবার আদালতে তোলা হয়।

স্থূলকায়রা সংখ্যায় ছাড়িয়ে গেছে ক্ষীণকায়দের

বিশ্বে ‘স্থূলকায়’ মানুষের সংখ্যা ‘কম ওজনের’ মানুষের সংখ্যাকে ছাড়িয়ে গেছে; একদল ব্রিটিশ বিজ্ঞানীর সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এ তথ্য। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ১৯৭৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রায় দুই কোটি প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের ‘বডি মাস ইনডেক্স’ তুলনা করে ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকরা ‘সঙ্কটময় এ পরিস্থিতি’র কথা তুলে ধরেছেন।

বিখ্যাত চিকিৎসা সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক নিবন্ধে তারা দেখিয়েছে, ওই সময়ের মধ্যে পুরুষের মধ্যে মুটিয়ে যাওয়ার প্রবণতা বেড়েছে তিনগুণ, নারীর ক্ষেত্রে দ্বিগুণ। চিকিৎসা বিজ্ঞানের ভাষায়, যাদের দেহের ওজন প্রতি বর্গমিটারে ৩০ কেজির বেশি তাদের ‘স্থূলকায়’ ধরা হয়। বিশ্বের ১৮৬ দেশের প্রাপ্তবয়স্ক ব্যক্তির বডি মাস ইনডেক্সের তথ্য বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়।