১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফিলিপিন্সে খাদ্যের দাবিতে কৃষক বিক্ষোভ, গুলিতে নিহত দুই

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলে বিক্ষোভরত কৃষকদের সঙ্গে পুলিশের রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশ কৃষকদের ওপর গুলি চালালে ২ জন নিহত হয়। শনিবার বিক্ষোভরত কৃষকদের এক নেতা একথা বলেন। খরাকবলিত এলাকাটির কয়েক হাজার কৃষক খাবারের দাবিতে এই বিক্ষোভ করে। খবর এএফপি’র।

দরিদ্র ও অনগ্রসর কিদাপাওয়ান নগরীর মহাসড়ক রক্তে রঞ্জিত হয়ে আছে। কিদাপাওয়ান নগরীটি কোটাবাটো প্রদেশের রাজধানী। এখানকার ৬ হাজার কৃষক বুধবার থেকে সরকারের কাছে ১৫ হাজার বস্তা চালের দাবিতে বিক্ষোভ করে আসছিল। শুক্রবার কর্তৃপক্ষের নির্দেশে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এই সংঘর্ষ চলাকালে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়ে মারে। জবাবে পুলিশ তাদের লক্ষ্য করে গুলি চালায়।

জিকা ভাইরাসের জৈবিক গঠন আবিষ্কার

জিকা ভাইরাসের জৈব আণবিক গঠন আবিষ্কারের কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একদল গবেষক যা এই রোগের প্রতিষেধক তৈরির পথে এক ধাপ এগিয়ে দিল বলে মনে করা হচ্ছে। খবর ওয়েবসাইটের।

একই শ্রেণীর ডেঙ্গু ও ইয়েলো ফিভারের মতো ফ্ল্যাভিভাইরাসের গঠনের সঙ্গে বাইরের স্তরে প্রোটিনের খোলসে একটি গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে জিকার। এই পার্থক্য থেকেই একই গ্রুপের অন্যান্য ফ্ল্যাভিভাইরাস স্নায়ুকোষ আক্রান্ত না করলেও জিকা কেন করে সে বিষয়টি ব্যাখ্যা করা এবং তা থেকে জিকা প্রতিরোধে প্রতিষেধক বা ওষুধ তৈরির নতুন পথ পাওয়া যাবে বলে ধারণা করছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব এ্যালার্জি এ্যান্ড ইনফেক্সাস ডিজিজের পরিচালক ড. এ্যান্থনি ফসি। প্রতিষ্ঠানটির অর্থায়নে পারড্যু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের এই গবেষণা সাইন্স সাময়িকীতে প্রকাশিত হয়েছে। রয়টার্সকে ড. এ্যান্থনি ফসি বলেন, গবেষকরা এখনও এটা প্রমাণ করেনি কিন্তু এটা খুবই গুরুত্বপূর্ণ একটি সূত্র (কীভাবে জিকা স্নায়ু কোষে যায়)। জৈব আণবিক গঠনে পাওয়া ওই প্রোটিনই স্নায়ুকোষে ঢোকার কারণ হলে রোগটির প্রতিষেধক আবিষ্কারে এটি কার্যকরভাবে কাজে লাগানো যাবে বলে আশা গবেষকদের।

নিলামে বিক্রি পোপের গাড়ি

পোপ ফ্রান্সিস সেপ্টেম্বর মাসে যে কালো রঙের ফিয়াট গাড়িতে নিউইয়র্ক সফর করেছেন সেটি নিলামে ৩ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। যা মূল দামের চেয়ে ১২গুণ বেশি। কোটিপতি ব্যবসায়ী মাইলেস নাডাল গাড়িটি নিলাম ডেকে ক্রয় করেন। এই ধনকুবেরের আরও ১শ’ ৩০টি গাড়ি ও মোটরসাইকেল রয়েছে। বিক্রয়লব্ধ অর্থ ক্যাথলিক স্কুল ও দাতব্য প্রতিষ্ঠানে দান করা হবে। - এএফপি

আইফোন খুলতে শোকাহত বাবার চিঠি

ইতালির লিওনার্দো ফ্যাবেরাত্তি ইথিওপিয়া থেকে ২০০৭ সালে ডামা নামে এক ছেলেকে দত্তক নেন। ২০১৩ সালে হাড়ে ক্যান্সার ধরা পড়ে তার। ২০১৫ সালের সেপ্টেম্বরে মারা যায় ছেলেটি। মৃত সেই ছেলের আইফোন খুলে দিতে টেক জায়ান্ট এ্যাপলকে অনুরোধ করেছেন শোকাহত বাবা। ছেলের আইফোনের ফাইলে প্রবেশ করতে, তার আইফোনটি আনলক করে দিতে প্রতিষ্ঠানটিকে অনুরোধ করেছেন তিনি। এ্যাপলকে পাঠানো এক চিঠিতে মার্কিন সরকারের সঙ্গে আইফোন আনলক নিয়ে এ্যাপলের হওয়া বিতর্কের কথা উল্লেখ করেন। -ইন্ডিপেন্ডেন্ট