১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মনোনয়ন লাভের সম্ভাবনা কমছে ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রধান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের দলীয় মনোনয়ন পাওয়ার সম্ভাবনা গত সপ্তাহে দ্রুত হ্রাস পায়। আর অন্য একজন প্রার্থী বাছাইয়ের সুযোগ সৃষ্টি করতে এক ব্রোকারড কনভেনশন অনুষ্ঠানের সম্ভাবনা বৃদ্ধি পায়। অনলাইন প্রেডিকশন্স মার্কেট প্রেডিক্টইটের এক পূর্বাভাসে একথা বলা হয়।

ওয়েবসাইটের মতে, ট্রাম্পের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা শুক্রবার শতকরা ৪৪ ভাগে নেমে আসে। এক সপ্তাহ আগে এ সম্ভাবনার ছিল শতকরা ৬৭ ভাগ। ওয়েলিংটনের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি এ ওয়েবসাইট পরিচালনা করে থাকে। ট্রাম্পের রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী সিনেটর ট্রেড ক্রুজের সম্ভাবনা গত সপ্তাহের শতকরা ১৪ ভাগ থেকে বেড়ে শতকরা ৩৪ ভাগে দাঁড়িয়েছে।

চীনের পদক্ষেপে ক্ষুব্ধ ভারত

জাতিসংঘের আল কায়েদা ইসলামিক স্টেট (আইএস) কালো তালিকায় পাকিস্তানী জঙ্গীগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের প্রধানকে অন্তর্ভুক্ত করার অনুরোধ করেছিল ভারত। কিন্তু জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীন ভারতের অনুরোধ বাস্তবায়নে বাদ সাধায় ভারতীয় সরকার ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। খবর ওয়েবসাইটের।

জানুয়ারিতে পাঠানকোট বিমানঘাঁটিতে প্রাণঘাতী হামলার পরিকল্পনার জন্য জইশ-ই-মোহাম্মদকে দায়ী করেছে ভারত। গোষ্ঠীটির প্রধান মাওলানা মাসুদ আজহারকে জাতিসংঘ নিরপত্তা পরিষদের আল কায়েদা ও আইএসের সঙ্গে সম্পর্কিত কালো তালিকায় অন্তর্ভুক্ত করার অনুরোধ করেছিল ভারত। কিন্তু চীন এতে আপত্তি জানায় বলে শুক্রবার জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত কূটনীতিকরা।