২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অসি আধিপত্য খর্ব করার প্রত্যয় ক্যারিবীয়দের

  • টি২০ মহিলা বিশ্বকাপ ফাইনাল আজ

মোঃ মামুন রশীদ ॥ শুধু প্রথমবারই শিরোপাটা হাতছাড়া করেছিল অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দল। ইংল্যান্ডে হওয়া ২০০৯ সালে প্রথম টি২০ বিশ্বকাপে স্বাগতিক ইংলিশ মেয়েরা শিরোপা জিতেছিল, ফাইনালেই উঠতে পারেনি অসিরা। এরপর হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে তারা। টানা চতুর্থবারের মতো ফাইনালে উঠেছে অসি মহিলা ক্রিকেট দল অন্যতম ফেবারিট হিসেবেই। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক স্টেফানি টেইলর এই পরিসংখ্যানের জন্য অস্ট্রেলিয়াকে নিয়ে বিন্দুমাত্র ভীত নয় বলে দাবি করেছেন। এবারই প্রথম টি২০ বিশ্বকাপের ফাইনাল খেলা ক্যারিবীয়দের দারুণ সুযোগ অসি মেয়েদের দুর্দমনীয় আধিপত্য খর্ব করার। আর সে সুযোগটা হাতছাড়া করতে চায়না ওয়েস্ট ইন্ডিজ মহিলা ক্রিকেট দল। আজ কলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশ সময় বেলা ৩টায় ম্যাচটি শুরু হবে।

বছরটা ক্যারিবীয় ক্রিকেটের জন্য দারুণ পয়মন্ত হয়ে এসেছে। যুব বিশ্বকাপ জয় করেছে তারা বছরের শুরুতেই। এবার টি২০ বিশ্বকাপে পুরুষ ও মহিলা উভয় দলই ফাইনালে উঠেছে। আরও দুটি শিরোপা জেতার সুযোগ। সেটাও আবার একইদিনে। আজই পুরুষ ও মহিলা টি২০ বিশ্বকাপের ফাইনাল। দুই ফাইনালেই আছে ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য পুরুষ দল ২০১২ সালে একবার চ্যাম্পিয়ন এবং এবারও শিরোপার দাবিতে প্রতিপক্ষের সমানে সমান হলেও ক্যারিবীয় মেয়েরা তেমন নয়। এবারই প্রথম তারা উঠেছে ফাইনালে। ২০১০, ২০১২ ও ২০১৪ সালের টানা তিন আসরে সেমিফাইনাল থেকেই অভিযান শেষ হয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের মেয়েদের। ২০০৯ সালে প্রথম পর্বেই বিদায় নেয় তারা। অবশেষে সেমিতেই কাটা পড়ার যে ফাঁড়াটা ছিল তা কাটিয়ে উঠেছে ক্যারিবীয় মেয়েরা। প্রথম টি২০ বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ডকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে ৬ রানে হারিয়ে ফাইনালে ওঠে। গত বিশ্বকাপের সেমিতে অস্ট্রেলিয়া মহিলা দলের বিরুদ্ধে হেরেই বিদায় নিতে হয়েছিল। সেই ম্যাচে অবশ্য মাত্র ৮ রানের পরাজয় বিদায় করে দিয়েছিল স্টেফানিদের। এবার ফাইনালে সেই প্রতিপক্ষের বিরুদ্ধে অতীত দুঃসহ বেদনার প্রতিশোধ গ্রহণের সুযোগ। এ বিষয়ে স্টেফানি বলেন, ‘আমরা কোনকিছু নিয়ে ভীত নই। তারা তিনবার জিতেছে, যদি সবকিছু তাদের মতো করে হয় সেক্ষেত্রে চতুর্থবারও জিততে পারে। কিন্তু আমাদের এখানে হারানোর কিছু নেই। আমরা ইতিবাচক থেকেই নামব। আমরা অবশ্যই এবার এটা কব্জা করতে চাই এবং প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হতে চাই।’

স্টেফানি যতই আত্মবিশ্বাসী সুরে কথা বলুন খাতা-কলমের হিসেব বলছে ফাইনালে অসি মেয়েদের কাছে প্রতিপক্ষ হিসেবে আন্ডারডগই ক্যারিবীয়রা। র‌্যাঙ্কিংয়েও অসিরা এক নম্বরে আর ক্যারিবীয়রা পাঁচে। উভয়দলই অবশ্য গ্রুপ পর্বে একটি করে ম্যাচ হেরেছে। অসিরা হেরেছিল কিউইদের কাছে যাদের আবার সেমিতে হারিয়ে দিয়েছে ক্যারিবীয়রা। আর ওয়েস্ট ইন্ডিজ হারে ইংল্যান্ডের কাছে। সেই ইংলিশ মেয়েদের ৫ রানে হারিয়ে ফাইনালে পা রেখেছে অসি মেয়েরা। নিজেদের সাম্রাজ্য ধরে রাখার লক্ষ্যেই আজ ক্যারিবীয়দের মুখোমুখি হবে তারা। তবে নতুন চ্যাম্পিয়ন হিসেবে আত্মপ্রকাশ করতে উন্মুখ ওয়েস্ট ইন্ডিজ। স্টেফানি মনে করেন গ্রুপ পর্বে ইংলিশ মেয়েদের কাছে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে ১ উইকেটের হার দলকে পরবর্তীতে আরও আত্মবিশ্বাসী করেছে। গত দুই আসরে ভিন্ন কোন ফাইনালিস্ট দেখেনি মহিলাদের আসরটি। আর টানা তিনটিতে চ্যাম্পিয়ন হয়েছে অসিরা। এবার সেই ইতিহাস পাল্টে ফেলার সুযোগ ক্যারিবীয়দের।