২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জার্মান অর্থনীতির শুভসূচনা

বৈশ্বিক অর্থনীতির অনিশ্চিত সম্ভাবনা সত্ত্বেও জার্মান অর্থনীতির প্রবৃদ্ধি ঠিক পথেই রয়েছে বলে জানিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়। জার্মান অর্থনীতির মৌলিক চালিকাশক্তি এখনও অটুট রয়েছে। এছাড়া অভ্যন্তরীণ চাহিদা নির্ভরযোগ্য রয়েছে বলে জানা যায়।

দেশটির স্থিতিশীল শ্রমবাজার, সস্তা তেলের দাম, নিম্ন সুদের হার ও দুর্বল ইউরো এই সাফল্যের প্রধান কারণ। বছরের শুরুতেই অর্থাৎ জানুয়ারিতে জার্মানির মাসওয়ারি খুচরা বিক্রি বেড়েছে শূন্য দশমিক ৭ শতাংশ। শিল্পোৎপাদন বেড়েছে ৩ দশমিক ৩ শতাংশ, যা ২০০৯ সালের সেপ্টেম্বরের পর সবচেয়ে শক্তিশালী বৃদ্ধি। এছাড়া ফেব্রুয়ারিতে দেশটির বেকারত্ব টানা পঞ্চম মাসের মতো হ্রাস পেয়েছে। চলতি বছরের প্রথম প্রান্তিকে ভাল শুরুর পর সামগ্রিকভাবে জার্মান অর্থনীতির আরও এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

গত বছরের শেষ প্রান্তিকে দেশীয় চাহিদা শূন্য দশমিক ৩ শতাংশ সম্প্রসারিত হয়েছে। এদিকে সাম্প্রতিক বছরগুলোয় জার্মান অর্থনীতি তার প্রবৃদ্ধি-ইঞ্জিন রফতানি থেকে দেশীয় চাহিদামুখী করেছে।

সম্প্রতি দেশটির ভোক্তা আস্থা সূচকের একটি সমৃদ্ধ রিডিং পাওয়া গেছে, যেখানে জার্মানদের উচ্চ আয়ের প্রত্যাশা ও তাদের ক্রয়ের জোরদার সদিচ্ছার প্রকাশ দেখা গেছে।

পাভেল মনজুর আহমেদ