২০ ফেব্রুয়ারী ২০২০  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জ্যারেড লেটো এবার ‘জোকার’

আনন্দকন্ঠ ডেস্ক ॥ জ্যারেড লেটো অনবদ্য অভিনয় দিয়ে এই জোকার চরিত্রটিকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন প্রয়াত অভিনেতা হিথ লেজার। তার রেখে যাওয়া পদাঙ্ক অনুসরণ করাটা কঠিনই হবে ৪৪ বছর বয়সী লেটোর জন্য। তবে, নিজের ‘জোকার’কে আরও খুনে স্বভাবের করে তোলার জন্য চেষ্টায় কোনো ত্রুটি রাখছেন না লেটো। নিজেই জানিয়েছেন, ভক্তরা ‘সুইসাইড স্কোয়াড’-এ দেখা পেতে যাচ্ছেন ভিন্ন মাত্রার এক জোকারের।

গণমাধ্যম জানিয়েছে, জোকারের চরিত্রটিকে আরও জটিল করে তোলার জন্য যা কিছু করা সম্ভব, তার সবই করছেন অস্কারজয়ী তারকা লেটো। এমনকি, জোকারকে ‘দুঃস্বপ্নময়’ এক চরিত্র হিসেবে তৈরি করার জন্য লেটো সাক্ষাৎ করেছেন মানসিক বিকারগ্রস্থ ব্যক্তিদের সঙ্গেও।

এক সাক্ষাৎকারে লেটো জানান, আমি অভিজ্ঞ, চিকিৎসক এবং মনোরোগ বিশেষজ্ঞদের সঙ্গে সাক্ষাৎ করেছি যারা নিয়মিত মানসিকভাবে অসুস্থদের দেখভাল করেন। আমি এমন মানুষদের সঙ্গেও কথা বলেছি, বিকারগ্রস্থতার কারণে ভয়াবহ অপরাধ করেছে যারা। এই মানুষগুলোর সঙ্গে কিছু সময় কাটিয়েছি, যাদের মানসিকতাকে সংশোধন করবার চেষ্টা করা হচ্ছে।

টিম বার্টনের ‘ব্যাটম্যান’-এ অভিনেতা জ্যাক নিকোলসন প্রথমবারের মতো সেলুলয়েডের পর্দায় তুলে এনেছিলেন ডিসি কমিক্সের অন্যতম সুপারভিলেইন ‘জোকার’কে। তার অভিনয় নৈপুণ্যেই হলিউড দেখতে পেরেছিল সুপার ভিলেইন জোকারের নারকীয় কর্মকাে র এক ঝলক। অন্যদিকে, ২০০৮ সালে ক্রিস্টোফার নোলানের ‘দ্য ডার্ক নাইট’ চলচ্চিত্রে হিথ লেজার জোকারকে নিয়ে যান অন্য এক মাত্রায়। খুনে স্বভাবের ত্রাস সৃষ্টিকারী জোকারের চরিত্রে অভিনয় করে মরণোত্তর অস্কার জয় করেন তিনি। জ্যারেড লেটো ছাড়িয়ে যেতে চান এই দুজনকেই।

আর এজন্যই রীতিমতো কোমর বেঁধে লেগে পড়েছেন তিনি।এমনকি শূটিং চলাকালে একবারও নিজের চরিত্র থেকে বের হননি লেটো। জোকারের মতো করেই খেয়েছেন, ঘুমিয়েছেন এমনকী কথাও বলেছেন। চরিত্রটিকে সম্পূর্ণ ভিন্ন এক মাত্রা দেওয়ার জন্যই এই কাজটি করেছেন বলে জানান লেটো।

লেটোর জন্য অবশ্য নতুন কোন অভিজ্ঞতা নয় এটি। এর আগে ‘ডালাস বায়ার্স ক্লাব’-এর জন্য লিঙ্গান্তরিত এক নারী এইডস রোগীর ভূমিকায় অভিনয়ের সময়ও একই কাজ করেছেন তিনি। শুটিং চলাকালে নিজের অভিনীত চরিত্রের মতো করেই জীবনযাপন করতেন তিনি। এই সিনেমার জন্যই ২০১৩ সালের পার্শ্ব চরিত্রের সেরা অভিনেতার অস্কার জয় করেন তিনি। বিশ্ব জুড়ে এভাবে চরিত্রের মধ্যে ডুবে অভিনয় করার প্রক্রিয়াকে বলা হয় মেথড এ্যাক্টিং। তিনবারের অস্কারজয়ী অভিনেতা ড্যানিয়েল ডে-লুইসও পরিচিত তার মেথড এ্যাক্টিংয়ের জন্য। ‘সুইসাইড স্কোয়াড’ মুক্তি পাবে চলতি বছরের অগাস্টের ৫ তারিখ। চলচ্চিত্রে লেটোর পাশাপাশি আরও অভিনয় করেছেন উইল স্মিথ, মার্গট রবি, ভায়োলা ডেভিসসহ অনেকেই। সিনেমাটির পরিচালনা করেছেন ডেভিড আয়্যার।