২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঘুম কাতুরে যে গ্রাম!

ঘুম কাতুরে যে গ্রাম!

অনলাইন ডেস্ক ॥ বর্তমান প্রতিযোগিতার যুগে বিশ্বের মানুষের ঘুম যেখানে কমে আসছে, সেখানে সপ্তাহের পর সপ্তাহ ধরে কাজাখিস্তানের এই গ্রামের সবাই ঘুমিয়ে থাকে। বাইরে থেকে কেউ গেলে, সেও ঘুমিয়ে পড়েন। এর কারণ কেউ জানে না। এমনকি উত্তর নেই চিকিত্সকদের কাছেও।

গ্রামের নাম কলাচি। রহস্যজনকভাবে এখানে ঘুমিয়ে থাকে সবাই। ঘণ্টার পর ঘণ্টা... দিনের পর দিন... সপ্তাহের পর সপ্তাহ। রহস্যজনক এই রোগের কারণ কী? তা চিকিৎসকরাও বুঝে উঠতে পারছেন না।

এই গ্রামেরই এক যুবক ভিক্টর কাজাচেনকো বউকে নিয়ে ঘুরতে বেরিয়েছিলেন। কিন্তু অদ্ভুতভাবে মোটরসাইকেল রেখে রাস্তাতেই ঘুমিয়ে পড়েন তাঁরা। উচ্চ রক্তচাপ আর মাথায় প্রচণ্ড যন্ত্রণা নিয়ে ঘুম ভাঙে ৬ দিন পর হাসপাতালে। গত ২/৩ বছর ধরে অজানা এই রোগে 'আক্রান্ত' গোটা গ্রাম। প্রথমবার এই রোগটি ধরা পড়ে ২০১০ সালে। তারপর দ্রুত ছড়িয়ে পড়ে। ঝিমুনিভাব, আলসেমি, হাঁটতে অসুবিধা, ঠিকমত দাঁড়াতে না পারা, ভুলে যাওয়া এই রোগের লক্ষ্মণ।

সাবেক সোভিয়েতের একটি পরিত্যক্ত ইউরেনিয়াম খনির পাশে অবস্থিত গ্রামটি। গ্রামবাসীদের অনেকেই তাই এর পিছনে তেজস্ক্রিয় বিকিরণকে দায়ী করছেন। তাদের অভিযোগ, গ্রামের বাতাসে-মাটিতে মিশে রয়েছে ইউরেনিয়ামের 'বিষ'।