২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রুট-বেয়ারস্টো ভাঙলেন শত বছরের রেকর্ড

স্পোর্টস রিপোর্টার ॥ শ্রীলঙ্কা অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুস বলেছেন, নিজেদের মাটিতে ইংল্যন্ড ‘ভয়ঙ্কর দল’, এবারের সফরটা তাদের জন্য চ্যালেঞ্জিং। মাঠের লড়াই শুরুর আগেই সেটিকে ভয় পাইয়ে দেয়ার জায়গায় নিয়ে গেলেন দুই ইংলিশ তারকা জো রুট আর জনি বেয়ারস্টো! কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করে তারা ভেঙ্গে দিলেন শত বছরের পুরনো এক রেকর্ড। হেডিংলিতে সারের বিপক্ষে চারদিনের ম্যাচে ইয়র্কশায়ারের হয়ে চতুর্থ উইকেটে ৩৭২ রানের অসাধারণ জুটি গড়েন তরুণ দুই উইলোবাজ। সেটিও দলের চরম দুঃসময়ে, যখন মাত্র ৪৫ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছিল তাদের ইয়র্কশায়ার। ৬৭ ওভার ব্যাটিং করে প্রায় পৌনে চারশ’র পথে রুট-বেয়ারস্টো ভেঙ্গে দিয়েছেন কাউন্টির ইতিহাসে দীর্ঘদিন টিকে থাকা রেকর্ড।

১৮৯৯ সালে এক ম্যাচে ৩৪০ রানের জুটি গড়েছিলেন জর্জ হার্স্ট ও টেড উইনরাইট। সারের বিপক্ষে সেটিই ছিল এতদিন ইয়র্কশায়ারের সর্বোচ্চ রানের জুটি। সোমবার তাতে নতুন করে নাম লিখিয়েছেন রুট ও বেয়ারস্টো। ইয়র্কশায়ারের হয়ে যে কোন দলের বিপক্ষে চতুর্থ উইকেটেও সর্বোচ্চ রানের জুটি এটি। এই রেকর্ডটা অবশ্য খুব বেশি পুরনো নয়। ১০ বছর আগে অস্ট্রেলিয়ার ড্যারেন লেহম্যান ও মাইকেল ল্যাম্ব করেছিলেন ৩৫৮ রান। রেকর্ড জুটির পরও অবশ্য মাত্র ২ রানের জন্য ডাবল সেঞ্চুরির আক্ষেপ নিয়ে সাজ ঘরে ফিরতে হয়েছে। ২৩১ বলে ১৯৮ রান করে আউট হন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। তবে সুপার হিরো রুট ঠিকই ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন। ফর্মের তুঙ্গে থাকা ইংল্যান্ড জাতীয় তারকা আউট হওয়ার আগে ২৪২ বলে করেন ২৩১ রান। ২২ চার ও ছক্কা ১টি। মঙ্গলবার এ রিপোর্ট লেখার সময় প্রথম ইনিংসে ৬ উইকেটে ইয়র্কশায়ারের সংগ্রহ ৫৫৭ রান। ৬০ রানে ব্যাট করছিরেন আদিল রশিদ।

তার আগে স্টিভেন ডেভিসের ১১৭ ও কুমার সাঙ্গাকারার ৭৩ রানে ভর করে ৩৩০-এ অলআউট হয় সারে। শীঘ্রই ৩ টেস্টের সিরিজ (১৯ মে-১৩ জুন) খেলবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া।