২৩ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এসএসসির ফলাফলে গত বছরের বিপর্যয় কাটিয়ে উঠেছে যশোর বোর্ড

এসএসসির ফলাফলে গত বছরের বিপর্যয় কাটিয়ে উঠেছে যশোর বোর্ড

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ এসএসসির ফলাফলে গত বছরের বিপর্যয় কাটিয়ে উঠেছে যশোর বোর্ড। গত বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে ৭ ভাগ, আর জিপিএ-৫ প্রাপ্তি বেড়েছে প্রায় ২৩শ’। এ বছর এ বোর্ডে পাসের হার ৯১ দশমিক ৮৫ ভাগ, জিপিএ-৫ প্রাপ্তি ৯ হাজার ৪৪৪। বুধবার এসএসসির ফলাফল প্রকাশের পর যশোর শিক্ষাবোর্ডের এই চিত্র উঠে এসেছে। গত বছরের বিপর্যয়ের পর যশোর বোর্ড বিভিন্ন পরিকল্পনা নিয়ে তার বাস্তবায়ন করায় এবার এই অগ্রগতি হয়েছে বলে মনে করছেন বোর্ড কর্মকর্তারা।

চলতি ২০১৬ সালে যশোর বোর্ড থেকে ১ লাখ ৪৮ হাজার ৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৩৫ হাজার ৯৯৪ জন উত্তীর্ণ হয়েছে। এদের মধ্যে ছাত্র ৬৯ হাজার ২১৭ জন ও ছাত্রী ৬৬ হাজার ৭৭৭ জন। পাসের হার ৯১ দশমিক ৮৫ ভাগ। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৪৪৪ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৫ হাজার ৮৫ ও ছাত্রী ৪ হাজার ৩৫৯ জন।

অথচ গত বছর যশোর বোর্ড থেকে ১ লাখ ২৭ হাজার ৬৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৭ হাজার ৯০৮ জন। পাসের হার ছিল ৮৪ দশমিক ৫১ ভাগ। আর জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজার ১৯৮ জন শিক্ষার্থী।

এর আগে ২০১৪ সালে এই বোর্ড থেকে ১ লাখ ২৯ হাজার ২২৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ১৯ হাজার ২২৫ জন উত্তীর্ণ হয়েছিল। পাসের হার ছিল ৯২ দশমিক ২৬ ভাগ। ২০১৪ জিপিএ-৫ পেয়েছিল ১০ হাজার ৯৬৯ জন শিক্ষার্থী।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড’র পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানিয়েছেন, গত বছরের ফল বিপর্যয়ের পর এবার বোর্ডের ফলাফল ভাল হয়েছে। এর কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, গতবছরের বিপর্যয় নিয়ে তারা বিশ্লেষণ ও করণীয় নির্ধারণ করেন। এরপর সেই পরিকল্পনা অনুযায়ী মাঠে নামেন। বিভিন্ন স্কুল তাৎক্ষণিক পরিদর্শনসহ শিক্ষার্থী ও শিক্ষকদের সাথে মতবিনিময় করেন। এছাড়া গত বছর ফল খারাপ হওয়ায় অভিভাবকরাও তাদের সন্তানদের এবার বাড়তি যতœ নিয়েছেন। এসব কিছু মিলিয়ে এবার যশোর বোর্ডের ফলাফল সন্তোষজনক হয়েছে।

নির্বাচিত সংবাদ