১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এসএসসির খাতা পুনঃনিরীক্ষণের তারিখ ঘোষণা

এসএসসির খাতা পুনঃনিরীক্ষণের তারিখ ঘোষণা

স্টাফ রিপোর্টার ॥ এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই খাতা পুনঃনিরীক্ষণের তারিখ ঘোষণা করা হয়েছে। আজ থেকে আগামী ১৮ মে পর্যন্ত কেবল টেলিটক মোবাইল থেকে আবেদন করা যাবে। পুনঃনিরীক্ষণের ফলও পাওয়া যাবে মোবাইলেই। এদিকে আগামী ২৬ মে থেকে সারাদেশে শুরু হচ্ছে কলেজ ভর্তি কার্যক্রম। ভর্তি আগের মতোই হবে অনলাইনে। এবার একজন শিক্ষার্থী ১০টি কলেজে এক সঙ্গে পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, খাতা পুনঃনিরীক্ষণের জন্য জঝঈ লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতি বিষয় এবং প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা ফি কাটা হবে। ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কাটা হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে। এরপর আবেদন করতে ইচ্ছুক হলে জঝঈ লিখে স্পেস দিয়ে ণঊঝ লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। যেসব বিষয়ে দুটি পত্র (যেমন- বাংলা, ইংরেজী) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোডের বিপরীতে দুটি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং ফি হিসাবে ২৫০ টাকা কাটা হবে। একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের আবেদন করা যাবে। সেক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা (,) দিয়ে লিখতে হবে। আবেদন গ্রহণের পর সংশ্লিষ্ট বোর্ডগুলো পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করে জানিয়ে দেবে।

এদিকে আগামী ২৬ মে থেকে সারাদেশে শুরু হচ্ছে কলেজ ভর্তি কার্যক্রম। ভর্তি আগের মতোই হবে অনলাইনে। এবার একজন শিক্ষার্থী ১০টি কলেজে এক সঙ্গে পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে। গতবার পাঁচটি কলেজে পছন্দক্রম দেয়ার সুযোগ ছিল।