১২ মে ২০১৬

পছন্দের কলেজে ভর্তি নিয়ে সংশয়

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ এসএসসি পরীক্ষায় রেকর্ড সংখ্যক শিক্ষার্থী উত্তীর্ণের পর এবার পছন্দের কলেজে ভর্তি নিয়ে নতুন শঙ্কায় পড়েছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। জিপিএ-৫ প্রাপ্তরা তাদের পছন্দের কলেজে ভর্তি হতে পারবে কি না এ নিয়ে দুশ্চিন্তা শুরু হয়েছে ফল প্রকাশের পর থেকেই। বিশেষ করে রাজশাহী নগরীর অভিভাবকরা একটু বেশিই চিন্তিত সন্তানদের কলেজে ভর্তি নিয়ে। বুধবার প্রকাশিত এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে দেখা যায় রাজশাহী বোর্ডে পাসের হার সবচেয়ে বেশি। চলতি বছর শুধু রাজশাহী বোর্ডেই জিপিএ ৫ পেয়েছে ১৭ হাজার ৫৯৪ পরীক্ষার্থী। এক্ষেত্রে রাজশাহী নগরের সরকারী কলেজের আসন সংখ্যার চেয়ে উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় তারা শঙ্কিত কলেজে ভর্তি নিয়ে। কলেজের আসন অনুযায়ী পছন্দের বিভাগ পাওয়া নিয়েও চিন্তিত শিক্ষার্থী এবং অভিভাবকরা। রাজশাহী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী ফারজানা বিনতে সিদ্দিকা বলেন, ফলাফল তো টার্গেট অনুযায়ী হয়েছে। এখন টার্গেট মতো কলেজে ভর্তিও নিশ্চিত হলে হয়। সে জানায়, গত বছর অনেকে ভাল ফলাফল করেও পছন্দের কলেজে সুযোগ পায়নি। জানা গেছে, রাজশাহীতে হাতেগোনা কয়েকটি সরকারী কলেজ। এরমধ্যে সবার পছন্দ রাজশাহী কলেজ ও নিউ গভঃ ডিগ্রী কলেজে। এর পাশাপাশি রয়েছে রাজশাহী সরকারী মহিলা কলেজ ও সরকারী সিটি কলেজ। সব মিলিয়ে ভর্তিচ্ছুদের সংখ্যার চেয়ে এসব কলেজে আসন সীমিত। এ কারণে পছন্দের কলেজে ভর্তি নিয়ে সংশয় রয়েই গেছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের কলেজ পরির্দশক তরুণ কুমার সরকার বলেন, রাজশাহী বোর্ডের আওতাভুক্ত উচ্চমাধ্যমিক কলেজগুলোতে আসন অনুযায়ী ভর্তিতে বেগ পেতে হবে না। তবে ভর্তিযুদ্ধ হবে শুধু সরকারী কলেজগুলোতে।

৫০ হাজার মানুষের দুর্ভোগ পাঁচ কিমি সড়ক

নিজস্ব সংবাদদাতা, শরীয়তপুর, ১২ মে ॥ সদর উপজেলার আংগারিয়া ইউনিয়নের তুলাতলা থেকে তালতলা নয়াকান্দি পর্যন্ত পাঁচ কিলোমিটার রাস্তার অভাবে তালতলা নয়াকান্দি, তুলাতলা, পশ্চিম চররোসুন্দি, সূর্যমণি, সুবচনী, ভেসালিযাসহ এ অঞ্চলের ১৫টি গ্রামের ৫০ হাজার মানুষ দুর্ভোগ পোহাচ্ছে। শরীয়তপুরের আনাচে-কানাচে রাস্তা পাকা হলেও জনবহুল এলাকার এ রাস্তাটির কোন উন্নয়ন হয়নি। এখনও কাদামাটির রাস্তাই রয়ে গেছে। মাদারীপুরের সাথে শরীয়তপুরের সীমান্তবর্তী গ্রাম তালতলা নয়াকান্দি ও পশ্চিম চররোসন্দি। এখানকার লোকজন কাছের বাজার হিসাবে মাদারীপুর জেলার কালকিনি উপজেলার সূর্যমণি বাজারেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বিকিকিনির জন্য যায়। কিন্তু দুঃখের বিষয় এ রাস্তাটি আজও কাদামাটির রাস্তাই রয়ে গেছে।

সরকার আসে সরকার যায়। যোগাযোগের ক্ষেত্রে এ অঞ্চলের মানুষের ভাগ্যের শিকে ছেঁড়ে না। সামান্য বৃষ্টি হলেই রাস্তার উপর হাঁটু পযর্ন্ত কাদা ওঠে। তুলাতলা বাজারে রয়েছে তুলাতলা উচ্চ বিদ্যালয়, সরকারী প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসা। এ রাস্তাটি দিয়ে সাধারণ মানুষ ছাড়াও বিদ্যালয়ের শত শত শিক্ষার্থী যাতায়াত করে।

আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মতবিনিময়

‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের (এনইউ) ব্যবস্থাপনা ও শিক্ষার মানোন্নয়ন’ বিষয়ে ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলের অধ্যক্ষবৃন্দের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এক মতবিনিময় সভা আজ শুক্রবার বিকেল ৩টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ। বিজ্ঞপ্তি