২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নির্বাচিত সরকার না থাকায় ভারত পানি দিচ্ছে না: নজরুল

স্টাফ রিপোর্টার ॥ দেশে নির্বাচিত সরকার না থাকায় ভারত বাংলাদেশকে পানি দিচ্ছে না বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র নেতা নজরুল ইসলাম খান। শুক্রবার দুপুরে রাজধানীর পুরানা পল্টনে ফটো জার্নালিস্ট এসোসিয়েশন মিলনায়তনে ‘বাংলাদেশ ন্যাপ’ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নজরুল ইসলাম বলেন, দেশপ্রেমিক সরকার থাকলে ভারতের সঙ্গে আলাপ-আলোচনা করে সমতার ভিত্তিতে পানিসহ সকল সমস্যা সমাধানের উদ্যোগ নিতে পারতো। কিন্তু দেশে এখন যে সরকার আছে তারা নির্বাচিত নয়। সেজন্য জনগণের কাছেও তাদের কোনো জবাবদিহিতা নেই। তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে ৫৪টি অভিন্ন নদী রয়েছে।

নজরুল ইসলাম বলেন, ফারাক্কা বাঁধের প্রভাবে বিরুপ পরিবেশের কারণে আমাদের নদীগুলো আজ শুকিয়ে যাচ্ছে। এর ফলে নদী-নালা, খাল-বিল শুকিয়ে গেছে। কৃষকরা পানির অভাবে ফসল ফলাতে পারছে না। অথচ আন্তর্জাতিক আইনে আছে, অভিন্ন নদীতে বাধ দিয়ে পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। কিন্তু ভারত সেটা মানছে না। তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময়ে ভারতের সহযোগিতার কারণে আমরা কৃতজ্ঞ। কিন্তু পানি নিয়ে তারা যা করছে এটি বন্ধু রাষ্ট্রের কাজ নয়। পাকিস্তান আগে গুলি করে আমাদের মারতো, আর ভারত এখন পানি না দিয়ে আমাদের মারবে, সেটি তো মেনে নেওয়া যায় না।

আয়োজক সংগঠনের চেয়ারম্যান জেবেল রহমান গাণির সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি, জাতীয় পার্টির (জাফর) যুগ্ম মহাসচিব এএসএম শামীম, নাজিরপুর উপজেলা চেয়ারম্যান নজরুল ইসলাম প্রমুখ।