১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অন্ধদের জালনোট চিহ্নিতকরণে বাংলাদেশ ব্যাংকের সভা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাংক নোট শনাক্তকরণ ও জালনোট চিহ্নিতকরণে অন্ধদের সচেতনতা বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাজধানীর মিরপুরে সেমিনারটি অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট-বিআইবিএম ও ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব কারেন্সি টেকনোলোজি’র (আইআইসিটি) যৌথ উদ্যোগে সেমিনারটির আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। তিনি বলেন, দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের সম্পৃক্ত করা জরুরি। সেমিনারে আরো বক্তব্য রাখেন বিআইবিএম-এর মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী, এবিবি’র চেয়ারম্যান আনিস এ. খান, বিভিআইপিএস’র সাইদুল হক, ফ্রান্সের জালনোট বিশেষজ্ঞ জো ক্যাসিডি, আইআইসিটি’র চেয়ারম্যান ড. জালাল উদ্দিন, ভাইস চেয়ারম্যান সাহানা সারমিন ও আইআইসিটি’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এবিএম তায়েফুল ইসলাম (অব.)।

সেমিনারে বক্তারা বলেন, বিশ্বের অন্যান্য সব দেশের মত বাংলাদেশেও জালনোট একটি বড় সমস্যা। যা দেশের অর্থনীতির জন্য ক্ষতিকর এবং সাধারণ জনগণের ভোগান্তির কারণ। আর অন্ধদের ক্ষেত্রে জালনোট চেনা আরো কঠিন। জালনোট চিহ্নিতকরণে অন্ধদের জন্য এ ধরনের সচেতনতামূলক সেমিনার সারাদেশে আয়োজন এখন সময়ের দাবি। পরে সেমিনারে বিভিন্ন পেশায় নিয়োজিত অন্ধব্যক্তিদের জালনোট চেনার বিষয়ে সরাসরি প্রশিক্ষণ দেয়া হয়।