২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুপারশপে ধর্মঘট

অর্থনৈতিক রিপোর্টার॥ ‘নীতিমালায় বৈষম্য ও আইনের অপপ্রয়োগের মাধ্যমে হয়রানির’ প্রতিবাদে রবিবার সারা দেশে চেইন সুপার শপগুলোতে ধর্মঘট চলছে। সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন দিনভর তাদের শপগুলো বন্ধ রেখে এ ধর্মঘট পালন করছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, রাজধানীর বিভিন্ন এলাকায় অবস্থতি সুপারশপগুলোর বন্ধ। ক্রেতারা গিয়ে বন্ধ দেখে ফিরে আসছেন। প্রত্যেক সুপারশপের সামনে বন্ধের কারণ সম্বলিত বিজ্ঞপ্তি লাগিয়ে দেয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হাজার হাজার কর্মী, কৃষক ও উৎপাদনকারীর ভাগ্য এই বিকাশমান খাতের সঙ্গে জড়িত। অথচ সুপারমার্কেট খাত একদিকে বৈষম্যমূলক নীতিমালার শিকার, অপরদিকে এই নীতির প্রয়োগে অনর্থক হয়রানির শিকার হতে হচ্ছে। নিরাপদ খাদ্যের নামে ভ্রাম্যমাণ আদালত সুপারমার্কেটে নিয়মিত অভিযান চালাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, অবৈজ্ঞানিক পদ্ধতিতে খাদ্য পরীক্ষা করে জরিমানাও করা হচ্ছে, যেন অভিযানে সুপারমার্কেটগুলোকেই টার্গেট করা হচ্ছে। এর মাধ্যমে ক্রেতাদের কাছে ভুল বার্তা দেওয়া হচ্ছে। যেন এই দোকানগুলোর উদ্দেশ্যই হচ্ছে ক্রেতাদের পচা বা ভেজাল পণ্য বিক্রি করা। যেসব কোম্পানি প্রচুর টাকা বিনিয়োগ করে তাদের অবকাঠামো ও ব্র্যান্ড তৈরি করেছে, তারা ইচ্ছাকৃতভাবে এমন কোনো কাজ করবে না, যার ফলে তারা ক্রেতাদের আস্থা হারাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপারমার্কেটে একেক সময় একেকটি কর্তৃপক্ষ মিডিয়াকে সঙ্গে নিয়ে বিশাল বহর নিয়ে অভিযানে আসে। অবস্থাদৃষ্টে মনে হয় খাদ্যের গুণগত মানের চেয়ে মিডিয়ায় প্রচারণাই তাদের প্রধান উদ্দেশ্য। এভাবে সুপারশপকে অনর্থক প্রতিপক্ষ বানানো খুবই দুঃখজনক। একটি বিকাশমান খাতকে অন্যায়ভাবে হয়রানি করা হচ্ছে।

##