২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাকিবের কাছে কোচ সালাউদ্দিনই বড়

স্পোর্টস রিপোর্টার ॥ আইপিএলে এবার মোটেই ফর্মে ছিলেন না বাংলাদেশী তারকা সাকিব-আল হাসান। মাঝে চট করে একবার দেশে এসে ‘গুরু’ মোহাম্মদ সালাউদ্দিনের কাছ থেকে পরামর্শ নিয়ে যান। আশ্চর্যের, ফিরেই ব্যাটে-বলে জ্বলে ওঠেন টাইগার অলরাউন্ডার। অথচ কলকাতা নাইট রাইডার্স কোচিং স্টাফে রয়েছেন জ্যাক ক্যালিস-ওয়াসিম আকরামদের মতো কিংবদন্তি। বিষয়টা স্থানীয় সংবাদ কর্মীদের বেশ উৎসুক করে তোলে। ‘এমন নয় যে আমি এখানে (কলকাতায়) অস্বাচ্ছন্দ্য বোধ করছি। তবে নিশ্চয়ই জানবেন যে ছেলেবেলার শিক্ষকের কাছ থেকে শেখা সব সময়ই স্বাচ্ছন্দ্যের। ক্যারিয়ারের শুরুর দিনগুলোতে, মানে অনুর্ধ-১৩ পর্যায় থেকে সালাউদ্দিন স্যার আমাকে খুব ভালমতো চেনেন, জানেন। তাই তার সঙ্গে আমার সম্পর্ক ভীষণ দৃঢ়।’ বলেন সাকিব।

দলে ক্যালিসের মতো কোচ থাকতেও কেন দেশে ফিরতে হয়েছিল? সাকিবের জবাব, ‘আমি জানতাম একমাত্র তিনিই (সালাউদ্দিন) আমার সব সমস্যা বুঝতে পারবেন আর সঠিক পরামর্শ দিতে পারবেন। ক্যালিস বা ক্যাটিচ তো আমাকে ছেলেবেলা থেকে চেনেন না। তাই ঠিক গভীর থেকে সমস্যার সমাধান করা তাদের পক্ষে সম্ভব ছিল না।’ শুধু বাঁহাতি স্পিনে নয়, আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের দু’দুটি শিরোপা জয়ে সাকিবের ব্যাটিংয়ের ভূমিকাও বিশাল। অথচ এবার শুরু থেকেই ব্যাট হাতে ব্যর্থতা তাকে দুশ্চিন্তায় ফেলে দিয়েছিল। তাই মাঝপথে হঠাৎ করেই দেশে ফিরে ছেলেবেলার কোচ সালাউদ্দিনের সঙ্গে দেখা করেছিলেন সাকিব। তার সুফল পেতেও দেরি হয়নি। কলকাতায় ফিরেই অপরাজিত ৬৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। ফর্মে ফেরার জন্য গুরুর কাছে কৃতজ্ঞ। বরাবরই সোজা কথার মানুষ সাবিক জানিয়েছেন, কলকাতার প্রধান কোচ জ্যাক ক্যালিসও নাকি তার সমস্যার সমাধান করতে পারেননি! কেবল সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার ক্যালিসই নন, বোলিং কিংবদন্তি ওয়াসিম আকরাম এবং অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান সাইমন ক্যাটিচকে নিয়ে দারুণ সমৃদ্ধ বলিউড বস শাহরুখ খানের মালিকানাধীন কলকাতার কোচিং স্টাফ। আকরাম বোলিং কোচ ও পরামর্শক, আর ক্যাটিচ সহকারী কোচ। এমন দুর্দান্ত স্টাফও সাকিবকে তেমন সাহায্য করতে পারেনি! আইপিএলে প্রথম তিন ইনিংসে ১১, ৩ আর ৬ রানে আউট হওয়ার ব্যর্থতা নিয়ে মাত্র দু’দিনের জন্য ঢাকায় এসেছিলেন। এসেই ব্যাট হাতে নেমে পড়েছিলেন মাঠে। প্রিয় শিষ্যর সমস্যাটা ঠিক কোথায়, তা বুঝতে দেরি হয়নি সালাউদ্দিনের।

গুরুর পরামর্শ ও নির্দেশনা নিয়ে কলকাতায় ফিরেই খেলেছেন আইপিএলে নিজের সর্বোচ্চ ইনিংস। ভারতের সংবাদ মাধ্যমকে ফর্মে ফেরার কারণ ব্যাখ্যা করতে গিয়ে অকপটে এমনটাই জানিয়েছেন সাকিব।

নির্বাচিত সংবাদ