২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেবাচিমে এই প্রথম হার্টে একসঙ্গে তিন রিং প্রতিস্থাপন

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে আনোয়ার হোসেন নামের এক রোগীর হার্টে প্রথমবারের মতো একসঙ্গে করোনারি এনজিও প্লাস্টি (একসঙ্গে তিনটি রিং) প্রতিস্থাপন করা হয়েছে। এ সফল অপারেশনটি সম্পন্ন হয়েছে মঙ্গলবার দুপুরে। এতে সর্বমোট খরচ হয়েছে মাত্র দুই হাজার টাকা।

হাসপাতাল সূত্রে জানা গেছে, এ সফল অপারেশনটি করেছেন ইন্টারভেশনাল কার্ডিওলজিস্ট ডাঃ এম সালেহ উদ্দিন। এর আগে তিনি আরও দুইজন রোগীর হার্টে একটি করে রিং প্রতিস্থাপন করেছেন। এছাড়া শেবাচিমে এ পর্যন্ত ১২৬ রোগীর এনজিওগ্রাম পরীক্ষা সম্পন্ন হয়েছে। সূত্রমতে, ঝালকাঠী জেলা সিভিল সার্জন অফিসের অবসরপ্রাপ্ত হিসাবরক্ষক মোঃ আনোয়ার হোসেন গত দুই বছর ধরে হৃদরোগে ভুগছিলেন। সরকারী খরচে শেবাচিমে গত ১৮ এপ্রিল তিনি এনজিওগ্রাম পরীক্ষা করান। তখন তার হার্টে চারটি ব্লক ধরা পড়ে।

এর মধ্যে তিনটি ব্লকে করোনারি এনজিও প্লাস্টি (হার্টে রিং) অপারেশন করার সিদ্ধান্ত নেন চিকিৎসক। সে অনুযায়ী মঙ্গলবার দুপুরে শেবাচিমের অত্যাধুনিক ভাসটেক লিমিটেডের মেশিনের সহায্যে আনোয়ার হোসেনে করোনারি এনজিও প্লাস্টি (হার্টে রিং) অপারেশন সফলভাবে সম্পন্ন করা হয়। মাত্র ১ ঘণ্টা ২২ মিনিটে আনোয়ার হোসেনের হার্টে তিনটি রিং (ট্রিপল ভ্যাসেল) প্রতিস্থাপন করা হয়েছে। অপারেশন সম্পর্কে সহকারী অধ্যাপক ও ইন্টারভেশনাল কার্ডিওলজিস্ট ডাঃ এম সালেহ উদ্দিন বলেন, বরিশালে এ ধরনের অপারেশন করতে প্রয়োজন শুধু জনবল। এখানে আমাকে সহযোগিতা করতে প্রয়োজন আরও চিকিৎসক ও একজন টেকনোলজিস্ট। এদিকে বরিশাল তথা দক্ষিণাঞ্চলে হৃদরোগে আক্রান্ত কোন রোগীর একসঙ্গে তিনটি রিং প্রতিস্থাপনের ঘটনা এটাই প্রথম।

হাটহাজারীতে অগ্নিকা-

নিজস্ব সংবাদদাতা, ফটিকছড়ি, চট্টগ্রাম, ১৮ মে ॥ হাটহাজারী উপজেলার নাজিরহাট মন্দাকিনী গ্রামে আবদুল লতিফ চেয়ারম্যানের বাড়িতে মঙ্গলবার দিবাগত রাত ২টার দিকে অগ্নিকা-ে দুটি বসতঘর ভস্মীভূত হয়েছে। একটি পাকা ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফটিকছড়ি ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে।

আগুনে জসিম ও হারুনের পরিবার সম্পূর্ণ নিঃস্ব হয়ে পড়েছে। এতে ক্ষতির পরিমাণ ২০ লক্ষাধিক টাকা। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে জানা গেছে।

বরিশালে পুকুরে বিষ দিয়ে মাছ লুট

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ পূর্ব শত্রুতার জের ধরে আগৈলঝাড়া উপজেলার মধ্যশিহিপাশা নিমতলা গ্রামের মাছ ব্যবসায়ী জব্বার মোল্লার পুকুরে মঙ্গলবার রাতে বিষ প্রয়োগ করে ৫০ হাজার টাকার মাছ লুট করে নিয়েছে দুর্বৃত্তরা। বুধবার ভোরে ওই ব্যবসায়ী পুকুর পাড়ে বিষাক্ত ওধুষের বোতল দেখে দিশেহারা হয়ে পড়েন।

পরে পুকুরে মাছ মরে ভাসতে দেখে তিনি বিষয়টি নিশ্চিত হন।