২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রূপগঞ্জে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ১৮ মে ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে শ্রমিকদের বরখাস্ত ও কারখানা বন্ধ করে দেয়ার প্রতিবাদে একটি রফতানিমুখী পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিয়ে দফায় দফায় বিক্ষোভ মিছিল করেছেন। বুধবার সকালে উপজেলার তারাব পৌরসভার হাটিপাড়া এলাকার ক্লাস্টন এ্যাপারেল নামে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দেয়। এর আগে শ্রমিকরা মালিক পক্ষের কাছে ৬ দফা দাবি করায় মালিক পক্ষ ৭৫ শ্রমিককে চাকরি থেকে বরখাস্ত করে কারখানটি বন্ধ ঘোষণা করে গেটে তালা ঝুলিয়ে দেয়।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, ক্লাস্টন এ্যাপারেল নামে পোশাক কারখানায় ৫ শতাধিক শ্রমিক কাজ করেন। বেশ কয়েকদিন আগে মালিক পক্ষের কাছে শ্রমিকরা ৬ দফা দাবি জানান।

দাবিগুলো হলো, সার্ভিস চার্জ, বার্ষিক অর্জিত ছুটি, সাপ্তাহিক ছুটির মজুরি, নৈমিত্তিক ছুটি, মেডিক্যাল ছুটি ও পাঁচ দিনের বেশি ছুটিতে থাকলে চাকরি থেকে বরখাস্ত না করা।

এতে মালিক পক্ষ কোন সায় না দিয়ে হঠাৎ করে কারখানা বন্ধ ঘোষণা করেন এবং ৭৫ শ্রমিককে চাকরি থেকে বরখাস্ত করে গেটে তালা ঝুলিয়ে দিয়েছে। শ্রমিকদের বরখাস্ত ও কারখানা বন্ধের প্রতিবাদে বুধবার সকালে বিক্ষুব্ধ শ্রমিকরা মিল গেটে জড়ো হয়ে দফায় দফায় বিক্ষোভ মিছিল করেছে।

সেলাই মেশিন বিতরণ

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ ২২৬ জন নারী পুরুষের মাঝে ভ্যানগাড়ি, রিক্সা ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। বুধবার জেলা পরিষদের নিজস্ব তহবিলের মাধ্যমে দারিদ্র্য নিরসন ও উন্নয়নমূলক প্রকল্পের আওতায় এই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাঃ মোজাম্মেল হোসেন এমপি। জেলা পরিষদ অডিটোরিয়ামে প্রশাসক মোঃ কামরুজ্জামান টুকু অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

জলাবদ্ধতা দূরীকরণে কর্মশালা

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ জলাবদ্ধতা দূরীকরণ ও জলাবদ্ধায় ক্ষতিগ্রস্তদের অভিবাসন সমস্যা সমাধান বিষয়ে সমন্বিত পানি ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। অধ্যক্ষ শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মমালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবুল কাসেম মোঃ মহিউদ্দীন। বাংলাদেশ সরকার, ইউকে এইড. ইউএনডিপির সহযোগিতায় কর্মশালাটির আয়োজন করে বেসরকারী উন্নয়ন সংস্থা উত্তরন।