১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় সংসদ ভবনের ৮৫৩টি মূল নক্সার খোঁজ মিলেছে

জাতীয় সংসদ ভবনের ৮৫৩টি মূল নক্সার খোঁজ মিলেছে

সংসদ রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের আর্কাইভে রক্ষিত স্থপতি লুই আই কানের করা জাতীয় সংসদ ভবনের ৮৫৩টি মূল নক্সা পাওয়া গেছে। সংসদ ভবনের মূল স্থাপত্য সৌন্দর্য অটুট রাখতে শীঘ্রই নক্সাগুলো দেশে এনে নক্সার বাইরের অবৈধ স্থাপনা সরানো হবে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে গণপূর্ত অধিদফতর।

বুধবার বিকেলে জাতীয় সংসদে সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানানো হয়। কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মোঃ আব্দুল কুদ্দুস, মোঃ শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল ও মীর মোস্তাক আহমেদ রবি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, বিগত সামরিক সরকারসহ অপরাপর সরকারের সময়কালে লুই আই কান প্রণীত মাস্টারপ্লান লঙ্ঘনপূর্বক জাতীয় সংসদ এলাকায় কবরস্থানসহ অন্যান্য স্থাপনা নির্মাণ করা হয়। মূল নক্সা হাতে না থাকায় অবৈধ স্থাপনাসমূহ সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হওয়া যাচ্ছে না। তাই সংসদ ভবনের মূল স্থাপত্য সৌন্দর্য অটুট রাখতে রাখতে ৮৫৩টি মূল নক্সা শীঘ্রই দেশে এনে তার আলোকে পদক্ষেপ নেয়া হবে। আগামী জুন মাসে ৫ সদস্যের একটি বাংলাদেশ প্রতিনিধি দল যুক্তরাষ্ট্র সফর করবে বলেও জানানো হয়।

কমিটির বৈঠক নিয়ে জাতীয় সংসদের গণশাখার সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নবম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত ও দশম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে মোট ১৫টি প্রতিশ্রুতি দিয়েছিলেন। এর মধ্যে ৬ প্রকল্প সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে। আরও ৮ প্রকল্প চলমান রয়েছে। একটি প্রকল্প স্থগিত রয়েছে। সংসদ ভবনের মূল নক্সা হাতে না থাকায় সেই প্রকল্পটি বাস্তবায়ন করা যাচ্ছে না।

বৈঠকে রাজধানী ঢাকার জলাবদ্ধতা নিরসনে নিচু জমি ভরাট বন্ধ করা এবং গুলশান লেকের সৌন্দর্য বর্ধনের কাজ দ্রুত শেষ করার তাগিদ দেয়া হয়েছে।