১৭ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জিরাফের গলা লম্বা কেন

লম্বা গলা এবং চক্রাবক্রা নকশার জন্য যুগ যুগ ধরে মানুষকে আকৃষ্ট করে এসেছে জিরাফ। জিরাফের লম্বা গলার রহস্য জানার কৌতূহল মানুষের সব সময় ছিল। যুক্তরাষ্ট্রের একদল গবেষক জিরাফের লম্বা গলার জেনেটিক কারণ চিহ্নিত করার দাবি করেছেন। তারা প্রথমবারের মতো জিরাফের পুরো শরীরের জিনোম সিকোয়েন্স বা জিন মানচিত্র তৈরি করেছেন।

লম্বা গলার জন্য জিরাফ উঁচু গাছ থেকে সহজে খাদ্য আহরণ করতে পারে। জিরাফের কাছাকাছি ওকাপির (জিরাফের মতো দেখতে এক রকম প্রাণী) গলা কিছুটা লম্বা। এছাড়া বন্য প্রাণীদের মধ্যে এমন দীর্ঘ গলা কোন প্রাণীর দেখা যায় না। লম্বায় একটি জিরাফ ১৯ ফুট (৩ মিটার) পর্যন্ত হয়ে থাকে। দীর্ঘ শরীর নিয়েই জিরাফ ভাল দৌড়াতেও পারে। গবেষণায় দেখা গেছে জিরাফ অন্যসব প্রাণীর তুলনায় সবচেয়ে বেশি পুষ্টিকর খাবার গ্রহণ করে থাকে।

পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষক ডগলাস ক্যাভেনার এবং মরিস এগাবার নেতৃত্বে একদল বিজ্ঞানী সম্প্রতি জিরাফের জিনোম সিকোয়েন্স করেছেন। তাদের এই গবেষণার ফল নেচার কমিউনিকেশন্সে প্রকাশিত হয়েছে। তারা দেখতে পেয়েছেন জিরাফের অনন্য দৈহিক বৈশিষ্ট্যের নেপথ্যে রয়েছে মাত্র ৭০টি জিন। জিরাফের অস্থিতন্ত্র থেকে শুরু করে এর গলার দৈর্ঘ্য পর্যন্ত সবকিছুর নেপথ্যে রয়েছে এই জিনগুলোর মিউটেশন বা রূপান্তর।- ডেইলি মেইল