১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুন্দরবনে চারবার আগুন লাগার ঘটনা ইচ্ছাকৃত ॥ ড. হাছান

সংসদ রিপোর্টার ॥ চলতি বছর সুন্দরবনে অস্বাভাবিক হারে চারবার আগুন লাগার ঘটনা ঘটেছে। এটা ইচ্ছাকৃত। ছাই উৎপাদনের জন্য একটি অসাধু চক্র ইচ্ছাকৃতভাবে সুন্দরবনে আগুন লাগাচ্ছে। ওই ছাই দিয়ে মাগুর ও শিং মাছের খাবার তৈরি করা হচ্ছে। সুন্দরবনে অগ্নিকা-ের ঘটনা তদন্তে এসব তথ্য বেরিয়ে এসেছে বলে জানিয়েছেন পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠক শেষে বিকেলে মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ড. হাছান মাহমুদ বলেন, চলতি বছর সুন্দরবনে চারবার অগ্নিকা- ঘটেছে, যা অস্বাভাবিক। গত ১৫ বছরে ২২ বার অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। তিনি আরও বলেন, বৈঠকে অগ্নিকা-ের কারণ ও প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে তা জানতে চেয়েছিলাম। জবাবে সুন্দরবন প্রধান বন সংরক্ষক জানিয়েছেন, এ বছর দু’বার আগুন লাগিয়ে দেয়া হয়েছে। আর জেলেদের দু’পক্ষের মাছ ধরার প্রতিযোগিতা থেকে দু’বার আগুন লেগেছে।

আগুন লাগার কারণ সম্পর্কে হাছান মাহমুদ বলেন, সুন্দরবনের ভেতরে খুব স্যাঁতস্যাঁতে অবস্থা। সেখানে স্থানীয় প্রভাবশালীরা মাগুর ও শিং মাছের চাষ করেন। এই ছাই মাগুর ও শিং মাছের খাবার হিসেবে ব্যবহার করা হয়। আর এ কারণেই পরিকল্পিতভাবে স্থানীয় প্রভাবশালীমহল সুন্দরবন ধ্বংস করে আধিপত্য বিস্তার করতে চাচ্ছে।

অধ্যাপক আন্দালিবের বই প্রকাশের জন্য এমারাল্ড পাবলিশিংয়ের সঙ্গে চুক্তি সই

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ সাদ আন্দালিব, পিএইচডি, ও ডাঃ খালিদ হাসান সম্পাদিত “স্ট্র্যাটেজিক মার্কেটিং ম্যানেজমেন্ট ইন এশিয়া কেস স্টাডিজ এন্ড লেসন অ্যাক্রস ইন্ডাস্ট্রিজ” বইটি প্রকাশের জন্য সম্প্রতি এমারাল্ড গ্রুপ পাবলিশিং লিমিটেডের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এছাড়াও অধ্যাপক সৈয়দ সাদ আন্দালিবের গবেষণালব্ধ প্রবন্ধ “এ মডেল অব কাস্টমার-সেন্ট্রিক ব্যাংকিং প্র্যাকটিসেস ফর কর্পোরেট ক্লায়েন্টস ইন বাংলাদেশ” ইন্টারন্যাশনাল জার্নাল অব ব্যাংক মার্কেটিং-এ প্রকাশিত হতে যাচ্ছে যার সহ-রচয়িতা হিসেবে আছেন মামুনুর রশীদ (নটিংহ্যাম ইউনিভার্সিটি, মালয়েশিয়া) এবং কাজী আখলাকুর রহমান।

কাস্টমার-সেন্ট্রিক ব্যাংকিং বা গ্রাহককেন্দ্রিক ব্যাংকিং সেবা গ্রাহকের দৃশ্যমান ও অদৃশ্য, দুই ধরনের সন্তুষ্টির মানদণ্ড নিয়েই কাজ করে। গবেষণাটি বর্তমানে প্রচলিত গ্রাহককেন্দ্রিক ব্যাংকিং সেবার মাধ্যমে বাংলাদেশে কর্পোরেট গ্রাহকদের সন্তুষ্টি অর্জনের পরিমাপ অনুসন্ধানের প্রচেষ্টা করেছে।

ব্যাংক মার্কেটিংকেন্দ্রিক এই আন্তর্জাতিক জার্নালটি ব্যাংকিং ও আর্থিক সেবা বিপণনকারীদের চলমান ও ভবিষ্যতের বিষয় নিয়ে সাম্প্রতিক চিন্তাধারা, চর্চা ও গবেষণালব্ধ তথ্যের সঠিক উপস্থাপনের লক্ষ্যে কাজ করে থাকে।

উল্লেখ্য, অধ্যাপক আন্দালিব যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের একজন বিশিষ্ট অধ্যাপক এবং জার্নাল অব বাংলাদেশ স্টাডিজের সম্পাদক। -বিজ্ঞপ্তি