২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওল্ডট্র্যাফোর্ডে গোলের সেঞ্চুরি রুনির

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগের ২০১৫-১৬ মৌসুম শেষ হয়েছে মঙ্গলবার। ওল্ডট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেড ও বোর্নমাউথ বিদায়ী ম্যাচে মুখোমুখি হয়েছিল। দুদিন আগেই হওয়ার কথা ছিল ম্যাচটি। কিন্তু বোমাতঙ্কে পিছিয়ে দেয়া হয় খেলা। মৌসুমের শেষটা মন্দ করেনি রেড ডেভিলসরা। বোর্নমাউথকে ৩-১ গোলে হারিয়ে আগামী মৌসুমে উয়েফা ইউরোপা লীগে খেলা নিশ্চিত করেছে ম্যানইউ।

এই ম্যাচে দারুণ এক কীর্তি গড়েছেন ম্যানইউ অধিনায়ক ওয়েন রুনি। এক গোল করে ওল্ডট্র্যাফোর্ডে প্রিমিয়ার লীগে ১০০ গোল করার রেকর্ড গড়েছেন ইংলিশ অধিনায়ক। দারুণ এই মাইলফলক স্পর্শ করতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। শেষ ম্যাচটি জিতে ইপিএলে পঞ্চম স্থান পেয়েছে লুইস ভ্যান গালের দল। ম্যানচেস্টার সিটির সমান ৬৬ পয়েন্ট পেলেও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থেকে পাঁচে থাকতে হয়েছে রুনি, রাশফোর্ডদের। ৮১ পয়েন্ট নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে থেকে শিরোপা নিশ্চিত করেছে রূপকথার জন্ম দেয়া লিচেস্টার সিটি।

গত রবিবার ম্যাচটি হওয়ার কথা থাকলেও নিরাপত্তার শঙ্কায় লড়াই প- হয়ে যায়। পরিবর্তিত সূচীতে পরশু রাতে ঘরের মাঠে বিরতির কিছুক্ষণ আগে এগিয়ে যায় স্বাগতিকরা। ৪৩ মিনিটে এ্যান্থনি মার্শালের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে গোল করেন রুনি। ওল্ডট্র্যাফোর্ডে ইংলিশ স্ট্রাইকার রুনির এটা শততম প্রিমিয়ার লীগ গোল। এই মাঠে প্রথম খেলোয়াড় হিসেবে ১০০ গোল করার কীর্তি গড়েছেন তিনি। বিরতির পর আক্রমণের পসরা আরও বাড়িয়ে দেয় ভ্যান গালের শিষ্যরা।

৫৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হওয়ার সুযোগ হাতছাড়া হয়। ইংলিশ মিডফিল্ডার মাইকেল ক্যারিকের শট ক্রসবারে লাগলে হতাশ হতে হয় ম্যানইউকে। ৭৪ মিনিটে ইকুয়েডরের মিডফিল্ডার এ্যান্টোনিও ভালেন্সিয়ার পাস থেকে ব্যবধান বাড়ান ইংল্যান্ডর তরুণ তারকা মার্কাস রাশফোর্ড। ১৮ বছর বয়সী এই তারকা আসন্ন ইউরোতে ইংল্যান্ড দলে আছেন। রুনি জানিয়েছেন, রাশফোর্ড ইউরো মাতানোর জন্য মুখিয়ে আছেন। ম্যাচের ৮৭ মিনিটে ম্যানইউর হয়ে তৃতীয় গোলটি করেন ইংলিশ মিডফিল্ডার এ্যাশলে ইয়ং। ম্যাচের ইনজুরি সময়ে (৯৩ মিনিট) ইংলিশ ডিফেন্ডার ক্রিস স্মলিংয়ের আত্মঘাতী গোল করলে ব্যবধান কমায় অতিথি বোর্নমাউথ।

ম্যাচ শেষে দলের পারফর্মেন্সে সন্তোষ প্রকাশ করেন ম্যানইউ কোচ লুইস ভ্যান গাল। ডাচ এই কোচ বলেন, দ্বিতীয়ার্ধে দল অসাধারণ খেলেছে। রক্ষণাত্মক একটা দলের বিরুদ্ধে এমন পারফর্মেন্স অবশ্যই ভাল। আগামী মৌসুমে আরও ভাল করার প্রতিশ্রুতি দিয়ে ওল্ডট্র্যাফোর্ডে থাকার আশাবাদ ব্যক্ত করেন ভ্যান গাল। সেঞ্চুরির করা রুনি ওল্ডট্র্যাফোর্ডে আর মাত্র ১৫টি লীগ গোল করতে পারলেই থিয়েরি অঁরির রেকর্ড টপকে এক স্টেডিয়ামে সর্বোচ্চ গোলস্কোরারের মালিক হবেন। আর্সেনালে খেলার সময় হাইবুরি স্টেডিয়ামে ১১৪টি গোল করেন সাবেক ফরাসী তারকা। উল্লেখ্য, ২০০৬ সালের ৭ মে পর্যন্ত গানার্সদের হোম ভেন্যু ছিল হাইবুরি। বর্তমানে এটির নাম এমিরেটস স্টেডিয়াম।

দারুণ কীর্তি গড়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন রুনি। তিনি বলেন, এই স্থানে আসতে পেরে আমি খুশি। নিজেকে অনেক সম্মানিত মনে করছি। এখন আমাদের এফএ কাপ। আশা করছি সেখানে চ্যাম্পিয়ন হতে পারবো। এছাড়া আসন্ন ইউরো চ্যাম্পিয়নশিপেও ভাল করার স্বপ্নের কথা জানিয়েছেন রুনি।

সোয়ানসি সিটির বিরুদ্ধে ম্যানসিটির ১-১ গোলের ড্রয়ে আগেই কপাল পুড়ে ম্যানইউর। নগর প্রতিদ্বন্দ্বীরা এক পয়েন্ট পাওয়ায় রেড ডেভিলসদের শীর্ষ চারে উঠার স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হয়। চ্যাম্পিয়ন্স লীগের পরের মৌসুমে তাদের দর্শক ভূমিকায় থাকতে হচ্ছে। খেলতে হবে ইউরোপা লীগে। ইপিএলে না পারলেও আগামী শনিবার এফএ কাপের শিরোপা লড়াইয়ে ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে মাঠে নামবেন রুনি-মার্শালরা। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচ জিতে শিরোপা জয়ের স্বপ্ন বুনছেন রেড ডেভিলস ফুটবলাররা।