১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্রাজিলের অধিনায়কত্ব হারাচ্ছেন নেইমার

  • ইঙ্গিত কোচ কার্লোস দুঙ্গার, লন্ডনে ক্ষুদে ভক্তের সঙ্গে বার্সিলোনা তারকা

স্পোর্টস রিপোর্টার ॥ এখনও যে নেইমারের বয়স খুব বেশি তা নয়। মাত্র ২৪ বছর। এরই মধ্যে দুই বছর হয়ে গেল জাতীয় দল ব্রাজিলের অধিনায়কত্ব করছেন। নিজ দেশে ২০১৪ বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর নেইমারকে অধিনায়ক করে ব্রাজিল ফুটবল কনফেডারেশন। সবকিছু ভালই চলছিল। কিন্তু মাঝে মধ্যেই মেজাজ হারিয়ে দলকে ডোবাতেও জুড়ি মেলা ভার বার্সিলোনা তারকার!

এসব কারণে দলের অনেক ক্ষতি হচ্ছে বলেই মনে করেন ব্রাজিলের ফুটবল সংশ্লিষ্টরা। তাই তো জোর গুঞ্জন, শীঘ্রই ব্রাজিলের অধিনায়ক পদ থেকে সরিয়ে দেয়া হচ্ছে নেইমারকে। তবে চাপমুক্ত হয়ে খেলার জন্যই এমন করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন সেলেসাও কোচ কার্লোস দুঙ্গা। এক সাক্ষাতকারে দুঙ্গা বলেন, প্রথমে আমি ভেবেছিলাম নেইমারকে অধিনায়ক করলে সেটা মাঠে তাকে আরও নিরাপত্তা দেবে। সে নিজেকে আরও গুরুত্বপূর্ণ মনে করবে। সেটা না হওয়ায় দলে কিছুটা পরিবর্তন আনতে চাই। নেইমারকে অধিনায়ক রাখব কি রাখব না, তা খুবই সহজ কাজ। এর জন্য নেইমারের সঙ্গে আলোচনা করব। তার জন্য যেটা মঙ্গলজনক হবে সেই সিদ্ধান্তেই পৌঁছাবো আমরা। প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের সঙ্গে নেইমারের সংঘর্ষের কারণ হিসেবে দুঙ্গা বলেন, নেইমারের খেলার ধরন ও ড্রিবলিং ফুটবলে খুবই পছন্দনীয়। এগুলোই তাকে মুখোমুখি সংঘর্ষে ঠেলে দেয়! দেখবেন, বার্সিলোনাতেও কিন্তু একই ঘটনা ঘটছে। আমি মনে করি, এটা (সংঘর্ষ) তার অধিনায়কত্বের জন্য নয়।

২০১৪ সালে ঘরের মাঠে বসেছিল ফিফা বিশ্বকাপের আসর। ওই আসরে থিয়াগো সিলভার অধিনায়কত্বে ভাল করতে পারেনি ব্রাজিল। সেমিফাইনালে জার্মানির কাছে ৭-০ গোলে হেরে লজ্জা সঙ্গী করে বিদায় নিতে হয় তাদের। বিশ্বকাপের পর দ্বিতীয় মেয়াদে লুইস ফেলিপ সোলারির স্থলাভিষিক্ত হন দুঙ্গা। ওই বছরের সেপ্টেম্বরে অধিনায়কের দায়িত্ব পান ২৪ বছর বয়সী নেইমার। কিন্তু ২০১৫ সালে চিলিতে অনুষ্ঠিত কোপা আমেরিকায় সমর্থকদের হতাশ করেন নতুন অধিনায়ক। গ্রুপ পর্বে কলম্বিয়ার বিরুদ্ধে ম্যাচ হেরে মেজাজ হারিয়ে প্রতিপক্ষের খেলোয়াড়ের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। পরে চার ম্যাচের নিষেধাজ্ঞা পেয়ে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েন ব্রাজিলিয়ান সেনসেশন। নেইমারকে ছাড়া কোয়ার্টার ফাইনালের বেশি যেতে পারেনি রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

মাঠে অধিনায়কের এমন কর্মকা- মোটেই দলের জন্য মঙ্গলজনক নয়। সব বিষয় বিবেচনা করেই দুঙ্গা নেইমারকে অধিনায়ক পদ থেকে ছাঁটাই করার ইঙ্গিত দিয়েছেন। সামনে ব্রাজিলের জন্য দুটো গুরুত্বপূর্ণ আসর। একটি কোপা আমেরিকা। যা ৩ জুন যুক্তরাষ্ট্রে শুরু হবে। অবশ্য এই আসরে খেলবেন না নেইমার। তবে আগস্টে নিজ দেশে অলিম্পিক ফুটবলে খেলবেন তিনি। ৪ আগস্ট রিও অলিম্পিকের পর্দা উঠবে। ফুটবলে গ্রুপ ‘এ’তে স্বাগতিকদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ডেনমার্ক ও ইরাক।

এদিকে লন্ডনে ক্ষুদে এক ভক্তের সঙ্গে আড্ডা দিয়েছেন নেইমার। ফ্যাশন সচেতন ব্রাজিলিয়ান সেনসেশন সম্প্রতি একটি ব্র্যান্ডের শোরুম উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হয়ে লন্ডনে গিয়েছিলেন। একটি ব্র্যান্ডের নতুন শোরুমে এক ক্ষুদে ভক্তের সঙ্গে ক্যামেরাবন্দী হন নেইমার। যার পরনে ছিল বার্সিলোনার জার্সি, মাথায় ক্যাপ ও হাতে ফুটবল। ‘ছোট্ট’ ভক্তকে ডানহাত দিয়ে জড়িয়ে ধরে বেশ হাস্যোজ্জ্বল ভঙ্গিতে পোজ দেন বার্সিলোনা তারকা। জানা যায়, সেখানে ক্ষুদে ভক্ত ছাড়া আরও অনেকের সঙ্গে আড্ডা দেন নেইমার।

নির্বাচিত সংবাদ