১৮ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোহলি যখন বিব্রত...

স্পোর্টস রিপোর্টার ॥ কি আন্তর্জাতিক ক্রিকেট, কি আইপিএল- ব্যাট হাতে রানের ফল্গুধারা বইয়ে দিচ্ছেন বিরাট কোহলি। অনেকে এখনই তাকে শচীন টেন্ডুলকরের সঙ্গে তুলনা করতে শুরু করেছেন। এতে বিব্রত সেনসেশনাল ভারতীয় ব্যাটসম্যান। কোহলি বলেন, ‘সত্যি বলতে, আমি শচীনের সঙ্গে তুলনায় বিব্রত। তার মতো গ্রেটের সঙ্গে তুলনাটা মোটেও শোভন কিছু নয়। সে ছিল সম্পূর্ণ অন্য মাপের একজন ব্যাটসম্যান।’ বলেন কোহলি। শচীনের খেলা দেখে ক্রিকেটার হয়েছেন। যাকে সারা জীবন আদর্শ মেনে চলেছেন, ক্যারিয়ারের শুরুতে ‘গুরু’ মেনেছেন, সেই শচীনের সঙ্গে তুলনা মোটেই শোভন নয় বলে মনে করেন তিনি। ২৭ বছর বয়সী কোহলি আরও যোগ করেন ‘শচীন দুই যুগ ধরে দেশের ক্রিকেটকে সেবা করেছেন। ভারতকে অনেক কিছু দিয়েছেন। অথচ আমি বলতে গেলে মাত্র গত দুই বছর ধরে একটু ভাল খেলছি। যেখানে মাত্রই আমার খেলাকে উন্নত করার চেষ্টা করছি, সেখানে টেন্ডুলকর তো ক্রিকেটের সম্ভব-অসম্ভব সব রেকর্ডই নিজের করে নিয়েছেন। এই প্রজন্মের যে কোন ব্যাটসম্যানের তুলনাতেই তার অবস্থানটা কমপক্ষে দুই স্তর ওপরে। আমি নিজেই তাকে দেখে উদ্বুদ্ধ হওয়ার চেষ্টা করি। সে আমার আইডল।’ ক্যারিয়ারের সেরা সময় পার করছেন কি না? এমন প্রশ্নে কোহলির জবাব, ‘আমার তো মনে হয়, সেরা সময়ের পথে যাত্রা শুরু করলাম মাত্র! আমি আরও অনেক দূর যেতে চাই।’

রোনাল্ডোকে নিয়ে পর্তুগালের ইউরো দল

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন ইউরো চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন বুনছে পর্তুগাল। দলটির সেরা তারকা ও অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো জাতীয় দলের হয়ে ট্রফি জিততে মুখিয়ে আছেন। এ লক্ষ্যে ‘ইউরোপের ব্রাজিল’ খ্যাত দেশটি ২৩ সদস্যের দল ঘোষণা করেছে।

ফ্রান্সে আগামী ১০ জুন ১৫তম উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর্দা উঠবে। গ্রুপ ‘এফ’ এ ২০০৪ আসরের রানার্সআপ পর্তুগালের প্রতিপক্ষ হাঙ্গেরি, অস্ট্রিয়া ও আইসল্যান্ড। রোনাল্ডোর নেতৃত্বে এবার বড় কিছুরই স্বপ্ন বুনছে পর্তুগীজরা। সম্প্রতি বেনফিকা থেকে বেয়ার্ন মিউনিখে নাম লেখানো ১৮ বছর বয়সী উদীয়মান মিডফিল্ডার রেনাটো সানচেজকেও দলে রেখেছেন কোচ ফার্নান্ডো সান্টোস। ইনজুরির কারণে দলে নেই তারকা ডিফেন্ডার ফ্যাবিও কোয়েন্ত্রাও। রিয়াল মাদ্রিদ থেকে ২০১৫-১৬ মৌসুমে মোনাকোতে ধারে খেলেন ২৮ বছর বয়সী এ লেফট ব্যাক। অবশ্য সব মিলিয়ে সম্ভাব্য সেরাদলই বেছে নিয়েছেন কোচ সান্টোস।

পর্তুগাল দল ॥ গোলরক্ষকÑ রুই প্যাট্রিসিও, এ্যান্থনি লোপেজ, এডুয়ার্ডো, ডিফেন্ডারÑ ভিয়েইরিনহা, রাফায়েল গিরেইরো, চেড্রিক সোরস, এলিসিউ, ব্রুনো আলভেস, জোশে ফন্টে, রিকার্ডো কারভালহো, পেপে, মিডফিল্ডারÑ উইলিয়াম কারভালহো, ডানিলো পেরেইরা, জোয়াও মুটিনহো, আদ্রিয়ান সিলভা, জোয়াও মারিও, আন্দ্রে গোমেস, রেনাটো সানচেজ, ফরোয়ার্ডÑ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, এডার, ন্যানি, রিকার্ডো কুরেসমা ও রাফা সিলভা।

সেরা সাঁতারুর খোঁজে বাংলাদেশের উদ্বোধনী অনুষ্ঠান

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ সুইমিং ফেডারেশন আয়োজিত সুইমিং ট্যালেন্ট হান্ট ‘সেরা সাঁতারুর খোঁজে বাংলাদেশ’ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান আজ বৃহস্পতিবার বেলা ১২টায় ঢাকার মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে। জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিসি, পিএসসি (সভাপতি, বাংলাদেশ সুইমিং ফেডারেশন ও নৌবাহিনী প্রধান)।

প্রিমিয়ার ভলিবলে জয় পাউবো ও বিউবোর

স্পোর্টস রিপোর্টার ॥ ন্যাশনাল ব্যাংক ঢাকা মহানগরী প্রিমিয়ার বিভাগ ভলিবল লীগে জয় পেয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো)। বুধবার অনুষ্ঠিত খেলায় ইরানী তিন খেলোয়াড়কে নিয়ে টানা তিন ম্যাচ হারের পর অবশেষে জয়ের মুখ দেখল পাউবো। তারা ৩-০ সেটে হারায় ইস্ট এ্যান্ড বয়েজ ক্লাবকে। অপর ম্যাচে বিউবো একই ব্যবধানে হারায় ঢাকা সবুজকে।