১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তুরস্কের ঔদ্ধত্য থামছেই না

  • নিজামীর ফাঁসি

কূটনৈতিক রিপোর্টার ॥ ১৯৭১ সালে শীর্ষ যুদ্ধাপরাধী বদরপ্রধান নিজামীর মৃত্যুদ-ের বিরুদ্ধে সাফাই গেয়ে ফের ঔদ্ধত্যপনা দেখিয়েছে তুরস্ক। দেশটির প্রেসিডেন্টের পর এবার দিল্লীতে এক কূটনীতিক এই ফাঁসির বিষয়ে বলেছেন, এটা বাংলাদেশের ‘বিরাট এক ভুল’।

দিল্লীতে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ড. বুরাক আকচাপার বলেছেন, এই ফাঁসি কার্যকর করায় তারা যে ক্ষুব্ধ, সেটা প্রকাশ করাটা তুরস্কের অধিকারের মধ্যেই পড়ে। নিজামীর ফাঁসি কার্যকর করার প্রতিবাদে তুরস্ক ইতোমধ্যেই ঢাকা থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে, তুর্কী প্রেসিডেন্ট এরদোগান তীব্র ভাষায় এই ফাঁসির নিন্দা করেছেন।

বাংলাদেশের নিজস্ব একটি বিচার প্রক্রিয়া নিয়ে তুরস্ক কেন এত কঠোর অবস্থান নিয়েছে, বুরাক আকচাপারের কাছে তা জানতে চাইলে বিবিসি বাংলাকে তিনি বলেন, তুরস্কের এই কঠোর অবস্থান সম্পূর্ণ যুক্তিসঙ্গত। ড. আকচাপার আপাতত ঢাকাতেও তাদের কূটনৈতিক কার্যক্রম তদারকি করছেন।

তিনি বলছেন, তুরস্কের ইতিহাসেও একজন নির্বাচিত প্রধানমন্ত্রীকে আদালতে বিচার করে তারপর ফাঁসিতে ঝোলানোর নজির আছে। কিন্তু আমরা সেই ফাঁসির জন্য আজও অনুশোচনা করি। তুর্কী রাষ্ট্রদূত যার কথা বলছেন, সেই আদনান মেন্দেরিসকে সংবিধান লঙ্ঘন করার অপরাধে তুরস্কের একটি সামরিক আদালত মৃত্যুদ- দিয়েছিল আজ থেকে ৫৫ বছর আগে।