২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোহলির রেকর্ড, স্বপ্ন বাঁচানো জয় ব্যাঙ্গালুরুর

  • আইপিএল

স্পোর্টস রিপোর্টার ॥ বিরাট কোহলি আবারও ব্যাট হাতে ‘বিরাট’ কীর্তি গড়েছেন। তারকা এই ব্যাটসম্যানের অতিমানবীয় ব্যাটিংয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) স্বপ্ন বাঁচানো জয় পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। বুধবার রাতে ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবকে বৃষ্টিআইনে ৮২ রানের বড় ব্যবধানে হারায় স্বাগতিক ব্যাঙ্গালুরু।

বৃষ্টির কারণে ম্যাচ ২০ ওভার থেকে কমিয়ে ১৫ ওভারে কমিয়ে আনা হয়। প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ৩ উইকেট হারিয়ে ২১১ রানের পাহাড় গড়ে ব্যাঙ্গালুরু। বৃষ্টিআইনে ১৪ ওভারে পাঞ্জাবের জয়ের লক্ষ্যমাত্র দাঁড়ায় ২০৩ রান। কিন্তু তারা ৯ উইকেট হারিয়ে মাত্র ১২০ রান করতে সক্ষম হয়। এই জয়ে সেরা চারে খেলার স্বপ্ন উজ্জ্বল করেছে ব্যাঙ্গালুরু। ১৪ পয়েন্ট নিয়ে রানরেটে দ্বিতীয় স্থানে উঠে এসেছে কোহলির দল।

ম্যাচে বিরাট কোহলি আরও একবার দানবীয় ব্যাটিং করেন। ক্রিস গেইলকে সঙ্গে নিয়ে উদ্বোধনী জুটিতেই পাঞ্জাবকে কোণঠাসা করেন তারা। উদ্বোধনী জুটিতে তারা দু’জন করেন ১৪৭ রান। গেইল মাত্র ৩২ বলে ৭৩ রানে আউট হলেও কোহলি থামেন আরও একটি সেঞ্চুরি করে। ৪৭ বলে শতকে পৌঁছানো কোহলি আউট হন আইপিএলে নিজের ক্যারিয়ার সেরা ১১৩ রান করে। এই রান করার পথে আইপিএলের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে চার হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন ভারতীয় তারকা। এখন পর্যন্ত আইপিএলে কোহলির রান ১৩৬ ম্যাচে ৪০০২। টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে কোহিল-গেইল জুটি ধ্বংসযজ্ঞ চালান পাঞ্জাবের বোলারদের ওপর। পাঞ্জাবের সন্দীপ, এ্যাবোট ও প্যাটেল ১টি করে উইকেট লাভ করেন।

বিশাল লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই তেমন সুবিধা করতে পারেনি পাঞ্জাবের ব্যাটসম্যানরা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে দলটির ইনিংস থেমে যায় ১২০ রানে। দলের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ২৪ রান করেন ঋদ্ধিমান সাহা। ব্যাঙ্গালুরুর ইউভেন্দ্রা চাহাল ২৫ রানে ৪টি উইকেট লাভ করেন।

আইপিএল পয়েন্ট তালিকা

দল ম্যাচ জয় হার পয়েন্ট রান রেট

হায়দরাবাদ ১২ ৮ ৪ ১৬ +০.৪০০

ব্যাঙ্গালুরু ১৩ ৭ ৬ ১৪ +০.৯৩০

কলকাতা ১২ ৭ ৫ ১৪ +০.২৮০

মুম্বাই ১৩ ৭ ৬ ১৪ -০.০৮২

গুজরাট ১২ ৭ ৫ ১৪ -০.৭৪৭

দিল্লী ১২ ৬ ৬ ১২ -০.১২৫

পুনে ১৩ ৪ ৯ ৮ +০.০১৩

পাঞ্জাব ১৩ ৪ ৯ ৮ -০.৬৯৩