২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২৫ টাকার লেয়ার বাচ্চার দাম ১৩২

২৫ টাকার লেয়ার বাচ্চার দাম ১৩২

নিজস্ব সংবাদদাতা, পাবনা ॥ বাচ্চা উৎপাদনকারি হ্যাচারি সিন্ডিকেটের কাছে মুরগী খামারিরা জিম্মি হয়ে পরেছে। একটি লেয়ার মুরগীর বাচ্চার উৎপাদন খরচ সর্বোচ্চ ২৫ টাকা হলেও খামারিদের কাছে তা বিক্রি করা হচ্ছে ১৩২ টাকা। হ্যাচারি সিন্ডিকেট আকাশসম লাভ করায় জেলার ৫ হাজার ডিম উৎপাদনকারি (লেয়ার) খামারিরা ব্যাপক লোকসানের মুখে পরেছে বলে সংশ্লিষ্টরা অভিযোগ তুলেছেন।

জানা গেছে, সিপি বাংলাদেশ, কাজী ফার্ম, আফতাব ফার্ম লিঃ, প্যারাগণ হ্যাচারি, গোয়ালন্দ হ্যাচারি, বাংলাদেশ হ্যাচারি, গোল্ডেন হ্যাচারি, ফিনিক্স হ্যাচারিসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান লেয়ার মুরগীর বাচ্চা উৎপাদন করে বাজারজাত করে আসছে। খামারিদের অভিযোগ, হ্যাচারি প্রতিষ্ঠানগুলো সিন্ডিকেট করে লেয়ার বাচ্চার কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে প্রতিটি বাচ্চা ১৩২ টাকায় বিক্রি করছে। এভাবে হ্যাচারি প্রতিষ্ঠানগুলো অতিরিক্ত শতকোটি টাকা হাতিয়ে নিচ্ছে। শুধু তাই নয় ৩ মাস আগে সমুদয় বা অর্ধেক টাকা জমা দিয়ে বুকিং দিতে হচ্ছে। হ্যাচারি প্রতিষ্ঠানের স্থানীয় এজেন্টরা বাচ্চা বুকিং নিতে ঐ কোম্পানীর ফিড খামার মালিকদের কিনতে বাধ্য করছে।

এ অবস্থা উত্তরণে সরকারি সবখামারকেই আপগ্রেডেট করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রতিটি সরকারি খামারের টিনসেট ভবন ভেঙ্গে সেখানের ৩-৪ তালা ভবন করা হচ্ছে। এসব ভবনে লেয়ার ও বয়লার প্যারেন্ট স্টক করা হবে। এ প্রকল্পের প্রাক্কলিত খরচ ধরা হয়েছে ৫ শ’ থেকে ৬ শ’ কোটি টাকা। এ প্রকল্পটি চালু হলে বেসরকারি হ্যাচারিদের উপর নির্ভরশীলতা এক দিকে যেমন কমবে অন্যদিকে খামারিরা নির্ধারিত মূল্যে সরকারি খামার থেকে মুরগীর বাচ্চা কিনতে পারবে।