১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এটিএম বুথ থেকে বিদেশী গ্রাহকের টাকা চুরি

অর্থনৈতিক রিপোর্টার।। অাবার এটিএম কার্ড জালিয়াতির খপ্পরে পড়ল ব্যাংকিং খাত। তবে এবার দেশীয় মালিকানাধীন প্রাইম ব্যাংকের এটিএম ব্যবহার করে বিদেশি ব্যাংক গ্রাহকদের টাকা তুলে নেওয়ার অভিযোগ এসেছে। প্রাইম ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, এতে স্থানীয় কোনো গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়নি বা দেশের কারো টাকা চুরি হয়নি। মাস্টারকার্ড ব্যবহার করে বিদেশি ব্যাংক গ্রাহকের টাকা উত্তোলন কালে একজনকে আটক করে পুলিশের হাতে সোপর্দ করা হয়েছে।

ঘটনার শুরু বুধবার। ওইদিন ভোরে এক বিদেশি নাগরিক রাজধানীর এলিফ্যান্ট রোডের প্রাইম ব্যাংকের এটিএমে টাকা তুলতে গিয়ে দীর্ঘক্ষণ সময় অবস্থান করলে নিরাপত্তাকর্মীর সন্দেহ হয়। ওই সময় তিনি বিদেশি নাগরিককে বুথের ভেতরে আটকে রেখে ব্যাংক কর্তৃপক্ষকে খবর দেন। ব্যাংকের লোকজন এসে সন্দেহভাজন লোকটিকে পুলিশের হাতে তুলে দেয়। পরে জানা যায়, ওই বিদেশি চীনের নাগরিক। তার নাম জু জিয়ান হুই (৩৮)। সে দুটি কার্ড পাঁচবার ব্যবহার করে ৬৬ হাজার টাকা ‍তুলে নিয়েছে।

ব্যাংক কর্তৃপক্ষ খোঁজ নিয়ে আরও জানতে পারে, একই দিন পান্থপথের বুথ পাঁচটি কার্ড ১৬ বার ব্যবহার করে ৩ লাখ ১০ হাজার টাকা ও ফার্মগেইটের বুথে চারটি কার্ড ১৩ বার ব্যবহার করে ১ লাখ ৯৯ হাজার টাকা তোলা হয়েছে। দুইজন বিদেশি নাগরিক এ টাকাগুলো তুলেছেন বলে ভিডিও ফুটেজে দেখা গেছে।

এ ব্যাপারে প্রাইম ব্যাংকের জনসংযোগ বিভাগের প্রধান মো. মনিরুজ্জামান জনক্ঠ অনলাইনকে বলেন, যে চীনা নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে, তাকে পুলিশের হাতে সোপর্দ করা হয়েছে। এখন এ বিষয়ে পুলিশই তদন্ত করবে। তিনি জানান, ফার্মগেট ও পান্থপথের এটিএম ব্যবহার করে দেশীয় কোন গ্রাহকের টাকার চুরি হয়নি। এ দুটি এটিএম থেকে সৌদি আরবের একটি ব্যাংকের ডেবিট কার্ড ব্যবহার করে টাকা উত্তোলন করা হয়েছে। এতে প্রাইম বা স্থানীয় কোন ব্যাংকেরে কোন গ্রাহক ক্ষতিগ্রস্ত হননি। বিষয়টি মাস্টারকার্ড কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তিনি আরও জানান, যে সিকিউরিটি ম্যানের বিচক্ষণতায় এই জালিয়াতি ধরা পড়েছে তাকে ব্যাংক কর্তৃপক্ষ পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে।