১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে টানা চার দিন সূচকের উর্ধগতি

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে দেশের উভয় পুুঁজিবাজারে মূল্য সূচকের উর্ধগতিতে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা চতুর্থ দিনের মতো পুঁজিবাজারে সূচক বাড়ল। দিনটিতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ার কারণে লেনদেনের পরিমাণও বেড়েছে। এদিন ডিএসইতে আগের দিনের তুলনায় প্রায় ১৭ দশমিক ৫৬ শতাংশ লেনদেন বেড়েছে। এই অবস্থা দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জেও দেখা গেছে। সেখানে সব ধরনের সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৪২৪ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় প্রায় ৬৩ কোটি ৪৬ লাখ টাকা বেশি। বুধবারে এই বাজারে লেনদেন হয়েছিল ৩৬১ কোটি ২৯ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩০১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২০৮টির, কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির শেয়ার দর।

সকালে সূচকের উত্থান দিয়ে শুরুর পরে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৩৯২ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭১৯ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১০৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৪৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।