২১ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২০২১ সালে কানাডা এবং বাংলাদেশের বাণিজ্য হবে ৫ বিলিয়ন ডলার

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৫ সালে বাংলাদেশ কানাডায় ১ দশমিক ৪ বিলিয়ন ডলার মূল্যমানের পণ্য রপ্তানি করেছে, যার বিপরীতে আমদানির পরিমান ছিল শূন্য দশমিক ৬ বিলিয়ন ডলার। বাংলাদেশ ও কানাডার মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক বিদ্যমান থাকলে ২০২১ সালের মধ্যে কানাডা এবং বাংলাদেশের মধ্যকার বাণিজ্য ৫ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত বৃদ্ধি পাবে। এ লক্ষ্য অর্জনে কানাডায় রপ্তানিকৃত পণের বহুমুখীকরন প্রয়োজন।

বৃহস্পতিবার ঢাকা চেম্বার অডিটরিয়ামে ‘২০১৫ সালে বাংলাদেশ ও কানাডা’র মধ্যকার ২ বিলিয়ন ডলার বাণিজ্য লক্ষ্যমাত্রা অর্জন’ বিষয়ক এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং কানাডা বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ক্যানচেম) বাংলাদেশ যৌথভাবে সভার আয়োজন করে।

বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনয়ে পিয়েরে লারামি বলেন, কানাডা এবং বাংলাদেশী ব্যবসায়ীদের মধ্যকার যোগযোগ আরোও বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন এবং এ ক্ষেত্রে দুদেশের ক্ষদ্র ও মাঝারী উদ্যোক্তাবৃন্দ (এসএমই) কার্যকর ভূমিকা রাখতে পারে বলে অভিমত ব্যক্ত করেন। তিনি দুদেশের মধ্যকার বাণিজ্য আরোও বাড়ানো জন্য দুদেশের ব্যবসায়ীদের সম্মিলিত ভাবে কাজ করার আহবান জানান। তিনি বলেন, ২০০০ সাল থেকে বাংলাদেশ ও কানাডার মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ৭গুন বৃদ্ধি পেয়েছে এবং ২০১৫ সালে তা দাড়িঁয়েছে ২.৪ বিলিয়ন ডলার। তিনি বলেন, কানাডা বাংলাদেশের তৈরি পোষাক খাতের উত্তরোত্তর উন্নতি চায় এবং এ লক্ষ্যে কানাডার পক্ষ হতে সর্বাতœক সহযোগিতা অব্যাহত থাকবে।

কানাডার হাইকমিশনার বলেন, বাংলাদেশের তৈরি পোষাক খাতের পাশাপাশি অন্যান্য খাতে নিয়োজিত শ্রমিকদের কাজের পরিবেশের উন্নয়নের জন্য সহায়তা অব্যাহত থাকবে। ক্যানচেম বাংলাদেশ (কানাডা বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি)-এর সভাপতি মাসুদ রহমান আশাবাদ ব্যক্ত করে বলেন, ২০২১ সালের মধ্যে কানাডা এবং বাংলাদেশের মধ্যকার বাণিজ্য ৫ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত বৃদ্ধি পাবে। তিনি এ লক্ষ্য অর্জনে কানাডায় রপ্তানিকৃত পণের বহুমুখীকরন একান্ত আবশ্যক বলে অভিমত ব্যক্ত করেন। তিনি জানান, কানাডায় বসবাসরত বাংলাদেশীদের এ দেশে বেশি হারে বিনিয়োগে আকৃষ্ট করার জন্য ক্যানচ্যাম খুবশীঘ্রই একটি সম্মেলনের আয়োজন করবে।