১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফ্রান্সে ‘পুলিশ বিদ্বেষ’ বিরোধী সমাবেশে হামলা, অগ্নিসংযোগ

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সে পুলিশ কর্মকর্তারা তাদের প্রতি বিদ্বেষের প্রতিবাদ জানাতে বুধবার রাস্তায় ব্যতিক্রমী সমাবেশ করেছেন। কিন্তু রাজধানী প্যারিসে বিরোধীরা পুলিশের সমাবেশ লক্ষ্য করে হামলা চালায় এবং তাদের গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

প্যারিসে পুলিশ প্রধান মিশেল কাদত বলেন, মুখোশধারী প্রায় ১৫ বিক্ষোভকারী গাড়িতে হামলা চালায় এবং হাতবোমা ছোঁড়ে। এতে ও্ই গাড়িতে আগুন ধরে যায়। এ সময়ে ড্রাইভার গাড়ির ভেতর থেকে বেরিয়ে এলে বিক্ষোভকারীরা তাকে পেটায়। পরে তাকে হাসপাতালে নেয়া হয়। তার নারী সঙ্গীও সামান্য আহত হন।

কাদত এ সহিংসতাকে বিরল ও দুঃখজনক বলে বর্ণনা করেন।

এদিকে প্যারিস ও অন্যান্য জায়গায় প্রতিবাদকারীরা অভিযোগ করেন, বিতর্কিত শ্রম নীতি বিরোধী একের পর এক বিক্ষোভকালে পুলিশ সহিসংতাকে উস্কে দিয়েছে।

তারা প্যারিসের প্যালেস ডি লা রিপাবলিকে জড়ো হয়ে ‘পুলিশকে সকলে ঘৃণা করে’ বলে শ্লোগান দেয়।এসময় কয়েক শ’ পুলিশ অফিসার তাদের মধ্যাহ্ন ভোজের বিরতিকালে পুলিশ বিরোধী বিদ্বেষের নিন্দা জানাতে সেখানে সমবেত হন। মরিচের গুড়া ছিটিয়ে সেখানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্দ কাজেনেভু পুলিশের প্রতি পূর্ণ সমর্থনের ইঙ্গিত দিয়েছেন। তিনি সহিংসতার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পুলিশকে নির্দেশ দিয়েছেন।

পুলিশের মহাপরিচালক জ্যাঁ-মার্ক ফ্যালকন ইউরোপ ওয়ান রেডিওকে বলেন, পুলিশ বিদ্বেষী ভাবটা জনগণের খুব ক্ষুদ্র একটা অংশ থেকে এসেছে। কিন্তু ক্ষুদ্র এই ১০ শতাংশই খুবই সহিংস।