২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে টানা চার দিন সূচকের উর্ধগতি

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে দেশের উভয় পুুঁজিবাজারে মূল্য সূচকের উর্ধগতিতে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা চতুর্থ দিনের মতো পুঁজিবাজারে সূচক বাড়ল। দিনটিতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ার কারণে লেনদেনের পরিমাণও বেড়েছে। এদিন ডিএসইতে আগের দিনের তুলনায় প্রায় ১৭ দশমিক ৫৬ শতাংশ লেনদেন বেড়েছে। এই অবস্থা দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও দেখা গেছে। সেখানে সব ধরনের সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৪২৪ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় প্রায় ৬৩ কোটি ৪৬ লাখ টাকা বেশি। বুধবারে এই বাজারে লেনদেন হয়েছিল ৩৬১ কোটি ২৯ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩০১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২০৮টির, কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির শেয়ার দর।

সকালে সূচকের উত্থান দিয়ে শুরুর পরে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৩৯২ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭১৯ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : শাহজিবাজার পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, মবিল যমুনা বিডি, বিএসআরএম লিমিটেড, বিএসআরএম স্টিল, এমারেল্ড ওয়েল, ডরিন পাওয়ার, ইফাদ অটোস ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, আর্গন ডেনিমস, হামিদ ফেব্রিক্স, অগ্রণী ইন্স্যুরেন্স, মিরাকল ইন্ড্রাস্টিজ, প্রাইম ইন্স্যুরেন্স, এমারেল্ড ওয়েল, এশিয়া ইন্স্যুরেন্স, শাহজিবাজার পাওয়ার ও ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : সোনারগাঁও টেক্সটাইল, সামাতা লেদার, শ্যামপুর সুগার, ন্যাশনাল হাউজিং এ্যান্ড ফাইন্যান্স, ইউনাইটেড এয়ার, জাহিন টেক্সটাইল, ব্র্যাক ব্যাংক, রহিমা ফুড, প্রিমিয়ার সিমেন্ট ও ইসলামী ব্যাংক। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১০৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৪৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : লাফার্জ সুরমা সিমেন্ট, শাহজিবাজার পাওয়ার, বিএসআরএম লিমিটেড, অলিম্পিক এক্সেসরিজ, প্রিমিয়ার সিমেন্ট, লঙ্কা বাংলা ফাইন্যান্স, ইউনাইটেড পাওয়ার, বিএসআরএম স্টিল, ডরিন পাওয়ার ও বেক্সিমকো লিমিটেড।