২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৪৯০ কোটি টাকার বাজেট অনুমোদন

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৪৯০ কোটি টাকার বাজেট অনুমোদন দেয়া হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ২২তম সিনেট অধিবেশনে এই বাজেট অনুমোদন দেয়া হয়। বাজেট অধিবেশন শেষে বিকেল সাড়ে ৫টায় সিনেট অধিবেশনের সচিব ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মু এন্তাজুল হক সাংবাদিকদের বলেন, সিনেটর এই সভায় ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৪৯০ কোটি ৬১ লাখ টাকার মূল বাজেট প্রস্তাব এবং ২০১৫-১৬ অর্থবছরের ৩৯১ কোটি ৪৮ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদিত হয়। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমদ এই বাজেট পেশ করেন। বাজেট সংক্রান্ত আলোচনায় সিনেটরবৃন্দ বাজেটে শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি, অভ্যন্তরীণ উৎস থেকে আয় বৃদ্ধি এবং আনুষঙ্গিক খাতে ব্যয় সংকোচনসহ বেশ কিছু পরামর্শ দেন।

এর আগে বৃহস্পতিবার সকাল ১০টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে এ অধিবেশন শুরু হয়। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে সিনেটের উদ্বোধনী অধিবেশন শুরু হয়।

উদ্বোধনী অধিবেশনের শুরুতে রীতি অনুযায়ী ২০১৫-১৬ সাল পর্যন্ত দেশ বরেণ্য ব্যক্তিসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীর মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয় এবং তাদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর সিনেটের ২২তম অধিবেশনের সভাপতি অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন অনুষ্ঠানে উপস্থিত সিনেটর ও আমন্ত্রিত অতিথিদের উদ্দেশে অভিভাষণ প্রদান করেন। এর আগে অধিবেশনে সভাপতির ভাষণে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, পরিবর্তিত সময়ের প্রয়োজন ও চহিদার সঙ্গে সঙ্গতি রেখে দক্ষ হৃদয়ালু আর বিবেকবান মানবসম্পদ তৈরি করতে চায় রাজশাহী বিশ্ববিদ্যালয়। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘ভিশন ২০২০’ নামে ডিজিটাল বাংলাদেশের রূপকল্পে দেশের সকল সেক্টরকে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালিত ‘এ্যাকসেস টু ইনফরমেশন’ (ধ২র) কর্মসূচীর আওতায় ডিজিটাল বাংলাদেশের রূপকল্পে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সরাসরি অবদান রাখার সুযোগ তৈরি হয়েছে।

দিলওয়ার হোসেন বিআইএফসির নতুন এমডি

মোঃ দিলওয়ার হোসেন ভূঁইঞা সম্প্রতি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেডের (বিআইএফসি) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেছেন। বিআইএফসিতে যোগদানের পূর্বে তিনি ডিএমডি হিসেবে এসবিএসি ব্যাংক, সোনালী ব্যাংক ও বিডিবিএল এবং জিএম হিসেবে ২টি ব্যাংকে দায়িত্ব পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজীতে বিএ (অনার্স) এবং এমএ ডিগ্রী ছাড়াও তিনি একজন এমবিএ ও ২টি পেশাগত ডিপ্লোমার অধিকারী। -বিজ্ঞপ্তি

এই মাত্রা পাওয়া