২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৭ বছরে ৪০ প্রতিষ্ঠানকে এ্যাক্রেডিটেশন সনদ

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত ৭ বছরে ৪০টি প্রতিষ্ঠানকে এ্যাক্রেডিটেশন সনদ প্রদান করেছে বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি)। যার মধ্যে ৩৭টি দেশীয় ও বহুজাতিক টেস্টিং, ক্যালিব্রেশন; ১টি মেডিক্যাল ল্যাবরেটরি এবং ২টি সনদপ্রদানকারী সংস্থা।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘বিশ্ব এ্যাক্রেডিটেশন দিবস-২০১৬ এবং ৭ বছরে বিএবির অর্জন সম্পর্কে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) ডিরেক্টর জেনারেল আবু আবদুল্লাহ।

বিএবির অর্জন তুলে ধরে তিনি জানান, বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) টেস্টিং ও ক্যালিব্রেশন ল্যাবরেটরির জন্য ২০১৫ সাল থেকে এশিয়া প্যাসিফিক ল্যাবরেটরি এ্যাক্রেডিটেশন কর্পোরেশন (এপিএলএসি) এবং ইন্টারন্যাশনাল ল্যাবরেটরি এ্যাক্রেডিটেশন কর্পোরেশনের (আইএলএসি) মিউচ্যুয়াল রিকগনিশন এ্যারেঞ্জমেন্ট (এমআরএ) অর্জন করেছে। সংবাদ সম্মেলনে আবু আবদুল্লাহ বলেন, সরকারের বাণিজ্য, খাদ্য, কৃষি, প্রাণী সম্পদ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড অত্যন্ত নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। আমরা প্রতিবারের মতো এবারও নানা আয়োজনের মধ্যে বিশ্ব এ্যাক্রেডিটেশন দিবস পালন করতে যাচ্ছি। এ বছরের দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘এ্যাক্রেডিটেশন: সরকারী নীতিনির্ধারণে বিশ্বব্যাপী স্বীকৃত ব্যবস্থা’।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বয়লার কারখানা পরিদর্শন, গ্যাস সিলিন্ডার টেস্টিং ও মেডিক্যাল ল্যাবে ক্ষেত্রে এ্যাক্রেডিটেশন সেবা সম্প্রসারণের মাধ্যমে ভোক্তার আস্থা অর্জন সম্ভব। পণ্য ও পণ্য উৎপাদন প্রক্রিয়ায় সনদ প্রদানের মাধ্যমে সেবা খাতের দক্ষতা বৃদ্ধিই আমাদের মূল লক্ষ্য।

তিনি জানান, বাংলাদেশ সরকার ৯ জুন বিশ্ব এ্যাক্রেডিটেশন দিবসকে ২০১৪ সাল থেকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেছে।

ধান ক্রয়ে ইউনিয়ন পর্যায়ে ক্রয়কেন্দ্র খোলার দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রান্তিক পর্যায়ের কৃষকদের কাছ থেকে নির্ধারিত মূল্যে ধান ক্রয় ও ইউনিয়ন পর্যায়ে ক্রয় কেন্দ্র খোলার দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক সমিতি।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটির আয়োজনে এক মানববন্ধন ও সমাবেশে এসব দাবি জানানো হয়। মানববন্ধন শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বরাবর একটি স্মরাকলিপি দেয়া হয়। সমাবেশে সংগঠনটির সভাপতি আলতাফ হোসাইন বলেন, দেশের সভ্যতা ও অর্থনীতির প্রধান বুনিয়াদ কৃষি। আয়োজক সংগঠনের সহসভাপতি আলতাফ হোসাইনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন প্রমুখ।