২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হিলারিকে ছাড় নয়

  • ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন লড়াইয়ে অনড় ভারমন্ট সিনেটর স্যান্ডারস

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন পাওয়ার লড়াইয়ে সিনেটর বার্নি স্যান্ডারস চূড়ান্ত পর্যায়ে তার অগ্রগামী প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের ওপর বড় ধরনের আঘাত হানতে চান। তিনি জুলাইয়ে অনুষ্ঠেয় দলীয় কনেভনশনে তার এজেন্ডাকে এগিয়ে নিয়ে যেতে বা এমনকি হিলারির কাছ থেকে মনোয়ন ছিনিয়ে নিতে যথেষ্ট শক্তি সঞ্চয় করতে দৃঢ়সঙ্কল্প।

এদিকে, গত সপ্তাহান্তে নেভাডায় দলীয় কনভেনশনে বিশ্ঙ্খৃলা দেখা দেয়ার পর অন্তর্দলীয় উত্তেজনার বিষয়টি খাটো করে দেখান ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু তিনি স্যান্ডারসের প্রতিযোগিতা চালিয়ে যাওয়াকে অনুমোদনই করেন। খবর নিউইয়র্ক টাইমস ও গার্ডিয়ান অনলাইনের।

স্যান্ডারসের উপদেষ্টারা বুধবার বলেন, তিনি প্রতিদ্বন্দ্বিতা চালিয়ে যেতে নতুন করে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছেন। তিনি আগ্রাসি প্রচার অভিযানকেই ভবিষ্যতে প্রেসিডেন্সিয়াল প্রাইমারি ও বিতর্ক কিভাবে অনুষ্ঠিত হবে সে ক্ষেত্রে মৌলিক পরিবর্তন আনার জন্য ডেমোক্র্যাটদের ওপর চাপ প্রয়োগের একমাত্র পথ বলে দেখতে পান।

তারা বলছেন, কোন কেলেঙ্কারির কারণ বা সম্ভাব্য রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচারের ফলে হিলারি কোন বেকায়দার পড়লে বা তার প্রার্থিতার কোন ক্ষতি হলে স্যান্ডারস সেটিকে পুঁজি করার আশা করছেন।

কয়েক সপ্তাহের লড়াইয়ে হতাশ না হলেও পর্যুদস্ত মনে হয়েছে স্যান্ডারসকে। তা সত্ত্বেও তিনি হিলারির বিরুদ্ধে আবারও যুদ্ধংদেহী মনোভাব গ্রহণ করেছেন।

তিনি বুধবার দাবি করেন, ৭ জুন ক্যালিফোর্নিয়াতে প্রাইমারি ভোট হওয়ার আগে হিলারিকে তার সঙ্গে বিতর্কে লিপ্ত হতে হবে। তিনি ট্রাম্পের বিরুদ্ধে হিলারির দুর্বলতাগুলোও নতুন করে তুলে ধরেন।

স্যান্ডারসের উপদেষ্টারা বলেন, তিনি কয়েক দফা জরিপের ফলাফলে উজ্জীবিত হয়েছেন। তিনি তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে এমন কোন কোন অঙ্গরাজ্যে ট্রাম্পকে হিলারির চেয়েও বেশি ব্যবধানে পরাজিত করবেন বলে দেখা যায়। ক্যালিফোর্নিয়ায় তার বিরাট বিজয় হিলারিকে নিয়ে এরই মধ্যে সন্দিগ্ধ হয়ে পড়া কনভেনশন ডেলিগেটদের মধ্যে মনস্তাত্ত্বিক প্রভাব ফেলতে পারেÑএ বিশ্বাসও স্যান্ডারকে উৎসাহিত করেছে।

কিন্তু তার নবজাগ্রত দৃঢ় চেতনা এক বিতর্ক সময়সূচী নিয়ে ডেমোক্র্যাটিক পার্টির প্রতি কয়েক মাসের পুঞ্জিভূত ক্ষোভেরও ফল। এ সময়সূচীতে হিলারির প্রতি আনুকূল্য দেখানো হয় বলে স্যান্ডারসের প্রচার শিবির অভিযোগ করে। এ ছাড়া, দল ও হিলারি প্রচার শিবিরের মধ্যে তহবিল সংগ্রহ বন্দোবস্ত, হিলারির অন্ধ সমর্থকদের কনভেনশন কমিটিগুলোর নেতা নিয়োগ, শনিবার নেভাডা ডেমোক্র্যাটিক কনভেনশনে সংঘটিত এক হাতাহাতির ঘটনার স্পষ্টভাবে নিন্দা না করায় মঙ্গলবার স্যান্ডারসের প্রতি দলের ভর্ৎসনাও তার মনোভাবকে কঠিন করে তোলে।

স্যান্ডারস বলছেই, তিনি চান না নবেম্বরের নির্বাচনে ট্রাম্প জয়ী হোন। তবে তার উপদেষ্টা ও মিত্ররা বলছেন, তিনি স্বল্প মেয়াদের জন্য হিলারির কিছু ক্ষতিসাধন করতে প্রস্তুত রয়েছেই, যদি এর ফলে তিনি ক্যালিফোর্নিয়ার ৪৭৫ জন প্রতিশ্রুতিবদ্ধ ডেলিগেটের সংখ্যাগরিষ্ঠের সমর্থন পেতে পারেন এবং সর্বাধিক রাজনৈতিক শক্তি নিয়ে ফিলািেলফিয়া কনভেনশনে পৌঁছতে পারেন। ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বার্নি স্যান্ডারস ভাল মানুষ। বার্নিকে প্রতিদ্বন্দ্বিতা চালিয়ে যেতে দিন। এতে অন্যায়ের কিছু নেই। তিনি উল্লেখ করেন, হিলারি ২০০৮ সালেও জুন পর্যন্ত ডেমোক্র্যাটিক প্রাইমারি লড়াইয়ে রয়ে গিয়েছিলেন।

বাইডেন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বাছাইয়ের প্রতিদ্বন্দ্বিতায় উত্তেজনা চলার বিষয়টি খাটো করে দেখান। একই সময়ে গত সপ্তাহান্তে নেভাডায় দলের এক অঙ্গরাজ্য কনভেনশনে দলীয় নেতাদের হুমকি দিয়েছিল এমন সমর্থকদের নিন্দা করতে স্যান্ডারসের ওপর চাপ বাড়ছে।

ওয়াহিও অঙ্গরাজ্য সফরকালে বুধবার বাইডেন সাংবাদিকদের বলেন, ডেমোক্র্যাটিক পার্টিতে কোন মৌলিক বিভেদ নেই। হিলারি জয়ী হলে বার্নি তাকে সমর্থন করবেন বলে আমি আস্থাশীল। কাজেই আমি উদ্বিগ্ন নই।