২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছড়ার ছোট কাগজ ‘ছড়াছড়ি’

  • রকিবুল ইসলাম

পয়লা বৈশাখে নেত্রকোনা থেকে প্রকাশিত হয়েছে ছড়ার ছোট কাগজ ‘ছড়াছড়ি’। মফস্বলের ছোট্ট জেলা শহর থেকে শুধুমাত্র ছড়া নিয়ে এ ধরনের প্রকাশনার কাজ খুবই দুরূহ। তবুও সাংবাদিক ও ছড়াকার সঞ্জয় সরকারের সম্পাদনায় প্রকাশিত ‘ছড়াছড়ি’ সত্যিই যেন এক অনবদ্য প্রকাশনা।

বাংলা ছড়াসাহিত্যে যারা বর্তমানের উজ্জ্বল নক্ষত্র, মূলত সকলকেই এক মলাটে হাজির করা হয়েছে কাগজটির উদ্বোধনী সংখ্যাটিতে। ছড়াসাহিত্য নিয়ে অসাধারণ দু’টি প্রবন্ধ পত্রস্থ করা হয়েছে। ‘ছড়া-পদ্যের দ্বান্দ্বিকতায় প্রকৃত ছড়ার দুর্ভিক্ষকাল’ শিরোনামে ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান লিখেছেন ছড়ার বর্তমান সময়ের হালচাল। ‘আমার ছড়া ভাবনা’ শিরোনামে আরেক ছড়াকার জসীম মেহবুব লিখেছেন ছড়া নিয়ে তাঁর মূল্যায়নধর্মী চিন্তা-ভাবনা। ৩৬ পৃষ্ঠার ছড়া-পত্রিকাটিতে বর্তমান সময়ের পরিচিত ও জনপ্রিয় ছড়াকারদের মোট ৫২টি ছড়া সংকলিত হয়েছে। এঁদের মধ্যে রয়েছেন: অজয় দাশগুপ্ত, অদ্বৈত মারুত, আফম মোদাচ্ছের আলী, আবু সাইদ কামাল, আবেদীন জনী, আব্দুস সালাম, ইলিয়াস বাবর, কাদের বাবু, কামরুল আলম, চন্দনকৃষ্ণ পাল, চয়ন বিকাশ ভদ্র, জগলুল হায়দার, জসীম মেহবুব, জুলফিকার শাহাদাৎ, জাহাঙ্গীর আলম জাহান, তপন বাগচী, নূরন্নবী খান জুয়েল, প্রবীর বিকাশ সরকার, বশির আহমেদ জুয়েল, বিধান মিত্র, ব্রত রায়, মোজাম্মেল হক নিয়োগী, রইস মনরম, রকিবুল ইসলাম, রানা জামান, রেবেকা ইসলাম, লোকমান আহম্মদ আপন, লুৎফুর রহমান, সঞ্জয় সরকার, সুবীর বসাক, সোহেল মল্লিক, হাসনাত আমজাদ ও হাসান রাউফুন প্রমুখ। প্রত্যেকের ছড়াই আপন গুণে সমৃদ্ধ। ছড়াপ্রেমী মাত্রই ভিন্ন স্বাদ ও তৃপ্তি অনুভব করবেন। সঞ্জয় সরকারের প্রথম ছড়ার বই ‘জানতো কে আর তুই যে হবি সোনামুখী সুই’ গ্রন্থের ওপর আলোচনা লিখেছেন পল্লব চক্রবর্তী। এছাড়াও ছড়াকার লোকমান আহম্মদ আপন সম্পাদিত ছড়ার কাগজ ‘ছড়াকর্ম’ ও জাহাঙ্গীর আলম জাহান সম্পাদিত ‘আড়াঙ্গি’ নিয়ে ছড়া সংবাদ সংকলিত হয়েছে। কাগজটির মেকআাপ ও গেটআাপ অনন্য। চার রঙের সমন্বয়ে ছড়াছড়ি’র দৃষ্টিনন্দন প্রচ্ছদ এঁকেছেন সোহেল আশরাফ। প্রচ্ছদ দেখেই কাগজটি হাতে নিতে ইচ্ছে করবে যে কারও।

ভিন্ন ধর্মী এ ছড়ার কাগজটি ছড়ার পাঠক ও লেখকদের কাজে আসবে আশা করি। খুব ক্ষুদ্র পরিসরে ছড়া নিয়ে এমন আয়োজন খুব কম দেখা যায়। ‘ছড়াছড়ি’ এক্ষেত্রে প্রশংসা পাওয়ার দাবি রাখে। আশা করা যায়- ‘ছড়াছড়ি’র অগ্রযাত্রা অব্যাহত থাকবে। যদিও সম্পাদক বছরে অন্তত দু’টি সংখ্যা নিয়মিত করার ঘোষণা দিয়েছেন। যারা ছড়া লেখেন ও ছড়া ভালবাসেন- তারা অন্তত পরবর্তী সংখ্যার জন্য অপেক্ষা করতেই পারেন। ছড়াছড়ি’র প্রাপ্তিস্থান: সঞ্জয় সরকার, ভূঁইয়া প্রিন্টার্স, ছোট বাজার, নেত্রকোনা-২৪০০, মোবাইল: ০১৭১২ ২৪৮৩৫০। প্রতি কপির দাম মাত্র ৫০ টাকা।