২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গিলে ফেলা বস্তু সরাবে রোবট

ভুল করে খাবারের সঙ্গে অন্য কিছু গিলে ফেলেছেন? এ নিয়ে আতঙ্কে অস্থির আপনি? আপনার অস্থিরতা দূর করবে রোবট!

চিকিৎসার কাজে রোবট বা স্বয়ংক্রিয় যন্ত্রপাতির প্রচলন একেবারে নতুন নয়। তবে নতুন যন্ত্রটির বিশেষত্ব হলো, এটি এত ছোট যে খুব সহজেই এঁটে যায় একটি ক্যাপসুলের ভেতর। ভাঁজও করা যায়।

বিজ্ঞানীরা বলছেন, বোতাম আকৃতির জিনিসপত্র (যেমন ঘড়ি ও অন্যান্য যন্ত্রে ব্যবহৃত ব্যাটারি) গিলে ফেলার ঘটনা মাঝেমধ্যে ঘটে। কেবল যুক্তরাষ্ট্রেই প্রতিবছর এমন ঘটনা প্রায় সাড়ে তিন হাজার। কিন্তু নতুন রোবটটির সাহায্যে কোন রকম অস্ত্রোপচার ছাড়াই এ রকম ব্যাটারি পাকস্থলী থেকে বের করা সম্ভব হবে বলে গবেষকরা জানিয়েছেন।

এই অভিনব চিকিৎসা উপকরণ তৈরির কৃতিত্ব যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), যুক্তরাজ্যের শেফিল্ড বিশ্ববিদ্যালয় ও জাপানের টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজির একদল বিজ্ঞানীর। এ কাজে নেতৃত্ব দিয়েছেন দানিয়েলা রাস। তারা বলছেন, ছোট্ট যন্ত্রটি পাকস্থলীর ভেতর প্রবেশের পর এর ভাঁজ খুলে যায়। এর ফলে পাকস্থলীতে প্রবেশের কাজটা এটির জন্য সহজ। চুম্বকের মাধ্যমে দেহের বাইরে থেকেই চিকিৎসকেরা এটি নিয়ন্ত্রণ করতে পারবেন।

সূত্র : ডেইলি মেইল

রোবট স্যুট

স্যুটটির ওজন ৫০ কেজি। স্যুটটি পরে মন চাইলেই বিভিন্ন ভারি বস্তু সরানো যাবে।

হলিউডের জনপ্রিয় সিনেমা ‘আয়রনম্যান’-এর আদলে বিশেষ ধরনের রোবট স্যুট তৈরি করছে গাড়ি নির্মাতা হুন্দাই। বিশেষ ধরনের পোশাকটি পরে কয়েক হাজার কেজি ওজনের বস্তু দুই হাতে ওঠানো সম্ভব।

সূত্র : সায়েন্স ডেইলি