২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কৃত্রিম ত্বক ॥ লুকানো যাবে বয়স!

  • টুটুল মাহফুজ

বয়সের ছাপ লুকাতে কত চেষ্টাই না করে মানুষ। কেউ কেউ অস্ত্রোপচার পর্যন্ত করান। তবু একটা সময় ত্বকে ফুটে ওঠে বলিরেখা বা বয়সের ভাঁজ। এ নিয়ে যারা চিন্তিত, তাঁদের সুখবর শুনিয়েছেন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। তারা তৈরি করেছেন কৃত্রিম ত্বক।

এ-সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন ন্যাচার ম্যাটেরিয়ালস সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

কৃত্রিম ত্বকটি হলো সিলিকন ও অক্সিজেন অণুর সমন্বয়ে পরীক্ষাগারে তৈরি পলিসিলোক্সেন পলিমার। কৃত্রিম হলেও এটা আসল ত্বকের আদলেই তৈরি। বিজ্ঞানীদের দাবি, মূল ত্বকের ওপর একটি সুরক্ষা স্তর সৃষ্টি করে এ কৃত্রিম ত্বক। আর্দ্রতা থেকে মূল ত্বককে রক্ষার পাশাপাশি এর স্থিতিস্থাপকতাও বাড়িয়ে দেয় এটি। তবে বাতাস ও আলোর প্রবাহে কোন বাধা তৈরি করে না।

হার্ভার্ড মেডিক্যাল স্কুল ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) ওই গবেষক দল একটি প্রায় অদৃশ্য স্থিতিস্থাপক আবরণ তৈরি করেছে। গবেষক দলের দাবি, এটা দিয়ে বলিরেখা আড়াল করা সম্ভব। প্রসাধনপণ্য হিসেবে একসময় এই ‘কৃত্রিম ত্বকের’ ব্যাপক চাহিদা তৈরি হতে পারে। স্বেচ্ছাসেবকদের ওপর প্রয়োগ করে ইতিবাচক ফল পাওয়া গেছে।

প্রধান গবেষক এমআইটির অধ্যাপক রবার্ট ল্যাঙ্গার বলেন, বয়স লুকানোর পাশাপাশি ত্বকের বিভিন্ন অসুখের চিকিৎসায় কৃত্রিম এই ত্বকের উপযোগিতা এখন যাচাই করছেন তারা। তবে এই কৃত্রিম ত্বক বাজারজাত করার আগে আরও গবেষণা দরকার। সেই সঙ্গে নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকেও ‘নিরাপদ’ ছাড়পত্র পেতে হবে।

সূত্র : লাইফ সায়েন্স, বিবিসি