১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সেন্টমার্টিন ভ্রমণ প্রসঙ্গ

সাধারণত অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত নিরাপদ ভ্রমণ করা যায়। তবে নবেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে গেলেই ভাল। গরমে না যাওয়াই ভাল (যেহেতু দ্বীপে ইলক্ট্রিসিটি নাই)। যদি ভিড়ের ঝামেলা এড়াতে চান তবে বড় বন্ধগুলোতে না যাওয়াই ভাল। ঢাকা থেকে সরাসরি যেতে হলে এসি/ননএসি অনেক বাসই আছে। ঢাকা-টেকনাফ ঘাট নন/এসি ভাড়া ৯শ’ টাকা এবং এসি (ইকোনমি) ১৭শ’-১৮শ’। সব বাসই কম বেশি ভাল। রাত ৮টার মধ্যে ছেড়ে যায় আর পৌঁছায় সকাল ৮/৮.৩০ মিনিটের মধ্যে। যারা লংজার্নি করতে চান না তারা কক্সবাজার একদিন থেকে আসতে পারেন।

শিপ/লঞ্চের টিকেট আগে থেকেই নিশ্চিত করে যাওয়াই উত্তম। দেখতে হবে সিট নম্বরসহ আপ (যাওয়া) এবং ডাউন (আসা) আলাদাভাবে তারিখসহ টিকেটে উল্লেখ আছে কিনা। শিপ/লঞ্চের ভাড়া ৫শ’ থেকে ১৫শ’ টাকা পর্যন্ত (আসা এবং যাওয়া। ক্রমান্বনে ভাল মানের শিপ হলো বে-ক্রুজ/কেয়ারি সিন্দাবাদ/কেয়ারি ডাইন এ্যান্ড ক্রুজ/এলসিটি কাজল/কুতুবদিয়া। জাহাজগুলো টেকনাফ থেকে ছাড়ে সকাল ৯.৩০ মি. এবং ১০টায় ছাড়ে সেন্ট মার্টিন থেকে বিকেল ৩টায়।

কোথায় থাকবেন : বর্তমানে অনেক রিসোর্ট/হোটেল আছে যা আগে থেকে বুকিং নিশ্চিত করে যাওয়াই ভাল। রিসোর্টের মধ্যে প্রাসাদ প্যারাডাইজ/ব্লুু মেরিন/কোরাল ভিউ আরও অনেক রিসোর্ট আছে, তবে বীচের কাছের রিসোর্টই ভাল। রুমভাড়া ১৫শ’ থেকে ৩ হাজার টাকা।

কোথায় খাবেন : দ্বীপে গিয়ে মাছের স্বাদ নেয়াই উত্তম। মাছের বার-বি-কিউ সব হোটেলই এরেঞ্জ করে দেয়। সম্ভব হলে করে দেখতে পারেন। যাই খান ওখানে প্যাকেজে খেলেই লাভ। প্যাকেজ ১৫০ থেকে ২৫০ টাকা।

কি কি করবেন না : দয়া করে বীচে, সমুদ্রে চিপসের প্যাকেট, বোতল/ময়লা ফেলবেন না। সমুদ্রে নামতে সাবধানতা অবলম্বন করুন।

এ ছাড়াও ছেড়া দ্বীপে যেতে ট্টলারে/দ্বীপ ঘুরতে ভ্যানের ভাড়া এসব আগে থেকেই ঠিক করে নিন।

ভ্রমণ ডেস্ক