১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডোপ কেলেঙ্কারি ॥ মুখ খুললেন বোল্ট

স্পোর্টস রিপোর্টার ॥ বেজিং অলিম্পিকে ডোপ টেস্টে পজিটিভ হওয়া ৩১ জনের নাম নিশ্চিত করেছে আর্ন্তজাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। মঙ্গলবার আইওসির এই ঘোষণার একদিন পরই ডোপ কেলেঙ্কারি নিয়ে মুখ খুললেন উসাইন বোল্ট। প্রকৃতপক্ষেই এটাকে স্পোটর্সের জন্যই ‘খারাপ’ খবর বলে মন্তব্য করেছেন তিনি। সেই সঙ্গে বিশ্ব ডোপবিরোধী সংস্থার (ডব্লিউএডিএ) প্রশংসাও করেছেন জ্যামাইকান স্প্রিন্টার উসাইন বোল্ট।

এ প্রসঙ্গে ইতিহাসের দ্রুততম মানব বলেন, ‘এটা খুবই অমার্জিত বিষয়। স্পোটর্সের জন্য খুবই অমার্জিত। যা বছরের পর বছর খেলাধুলাকে কলঙ্খিত করছে।’ তবে বিশ্ব ডোপবিরোধী সংস্থার নেয়া পদক্ষেপের প্রশংসা করেছেন তিনি। এ প্রসঙ্গে জ্যামাইকান কিংবদন্তি বোল্ট বলেন, ‘তারা খুবই ভাল কাজ করছেন। খেলাধুলাকে কলঙ্ক মুছে দিচ্ছে। তারা এটাও প্রমাণ করেছে ডোপ পাপী যে কেউই হোক না কেন একদিন তাদের ধরা দিতেই হবে।’ এ সময় জ্যামাইকান এই কিংবদন্তি স্প্রিন্টার আরও বলেন, ‘খেলাধুলাকে আরও উন্নত পর্যায়ে নিয়ে যেতে আশা করি আমরা আরও ভাল পদক্ষেপ নিতে পারব এবং পরবর্তী বছরগুলোতে এ রকম সমস্যা আর থাকবে না বলেও মনে করি।’

বর্তমানে প্রাগে অবস্থান করছেন উসাইন বোল্ট। রিও অলিম্পিকের আগে আগামী মাসে লন্ডন ডায়মন্ড লীগ মিটে অংশ নেবেন তিনি। গতির দানব উসাইন বোল্ট বর্তমানে পুরোপুরি সুস্থ। ট্র্যাকে নেমে গতি দানব অবিশ্বাস্য কম সময় নিয়ে লন্ডন অলিম্পিকে দ্রুততম মানবের খেতাব ধরে রাখার প্রত্যয় তার। ব্রাজিল অলিম্পিক শুরুতে নিরাপত্তা নিয়ে বির্তকে জড়ালেও সবকিছু সামলে বর্ণিল উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের জন্য তৈরি।

পৃথিবীর সবচেয়ে দ্রুতগতির মানব উসাইন বোল্ট স্প্রিন্টে অলিম্পিকে জিতেছেন ৬ স্বর্ণ। দৌড়ের পাশাপাশি তিনি ক্রিকেট ও ফুটবল দুটিই অনেক ভালবাসেন। ক্রিকেটে তার প্রিয় খেলোয়াড় পাকিস্তানের সাবেক পেসার ওয়াকার ইউনুস ও ওয়াসিম আকরাম। আর ফুটবলে তার প্রিয় ক্লাব ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেড। বিষয়টি আগে বেশ কয়েকবার বলেছেন। ম্যানইউর প্রতি তার ভালবাসাটা অন্য পর্যায়ে। তিনি এই ক্লাবের হয়ে ফুটবল খেলার ইচ্ছার কথাও জানিয়েছেন আগে। পেশাদার ফুটবলার হলে ম্যানইউ ছাড়া অন্য কোথাও খেলতেন না বলেও জানান তিনি। ক্লাবটি সাফল্য ও ব্যর্থতায় প্রায় কথা বলেন জ্যামাইকার এ গতির দানব। তবে সম্প্রতি কথা বলছেন দলটির কোচ লুইস ভ্যান গালকে নিয়ে। ম্যানইউর এ ডাচ্ কোচকে মোটেও পছন্দ নয় বোল্টের। এটা তিনি বার বার বুঝিয়েছেন। এবার তিনি একই কথা বললেন, ‘আমি অনেক আগে থেকেই ম্যানইউর সমর্থক। খেলার নৈপুণ্যে উত্থান-পতন থাকতে পারে। ম্যানইউর বর্তমান অবস্থা নিয়ে আমি খুশি- তা বলব না। আমার মনে হয়, দলের অনেক খেলোয়াড় ভ্যান গালের অধীনে খেলতে চায় না। আমার মনে হয়, খেলোয়াড়রা তার জন্য খেলতে চায় না বলেই দলের এই অবস্থা।’ আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহেই শুরু হবে ক্রীড়া জগতের মহাযজ্ঞ অলিম্পিক। ব্রাজিলে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টের আগে তর সইছে না ২৯ বছর বয়সী জ্যামাইকান কিংবদন্তির। ২০০৮ সালে চীনের রাজধানী বেজিং অলিম্পিকেই নিজের জাত চেনান তিনি। চার বছর আগে লন্ডন অলিম্পিকেও নিজেকে দারুণভাবে মেলে ধরেন বোল্ট। পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা রিও অলিম্পিকেও প্রদর্শন করতে চান বোল্ট।

নির্বাচিত সংবাদ