২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উত্তরাঞ্চলে মুখীকচুর বাম্পার ফলন

উত্তরাঞ্চলে  মুখীকচুর বাম্পার ফলন

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ গতবারের ন্যায় এবারো উত্তরাঞ্চলের রংপুর কৃষি অঞ্চলের ৫ জেলায় মুখীকচুর (সব্জী) বাম্পার ফলন হয়েছে। এতে মুখীকচু চাষীরা ব্যাপক লাভবান হবে।

কৃষকরা জানায় সব্জী ফসল মুখীকচুর চাহিদা দিন দিন হ্রাস পাচ্ছিল। কিন্তু গত দুই বছর থেকে সব্জী হিসাবে ভোক্তারা মুখীকচুর প্রতি ঝুকে পড়ায় এর কদর বেড়েছে।

রংপুর কৃষি অঞ্চল অফিস সুত্র মতে চলতি বছরে নীলফামারী-রংপুর-কুড়িগ্রাম-লালমনিরহাট ও গাইবান্ধা জেলায় প্রায় দেড় হাজার হেক্টর জমিতে মুখীকচু আবাদ করেছে কৃষকরা। এতে উৎপাদন ধরা হয়েছে ২৩ হাজার ৫৬৭ মেট্রিক টন। হাটবাজারে সব্জী হিসাবে মুখীকচুর কদর যেমন বেড়েছে তেমনি দামও ভাল পাচ্ছে চাষীরা।

আজ শুক্রবার সকালে সরেজমিনে দেখা যায় নীলফামারীর ডিমলা উপজেলার বালাপাড়া গ্রামের কৃষক আবু তাহের এবার মুখীকচু চাষ করে বা¤পার ফলন ফলিয়ে এলাকাবাসীকে তাক লাগিয়ে দিয়েছে। তার মুখীকচুর ক্ষেত দেখে মনে হয় কোন শিল্পীর ক্যানভাসে আঁকা জীবন্ত সুবুজের বিশাল চিত্র। হাস্যোজ্জ্বল মুখে ক্ষেতের পাশে দাঁড়িয়ে কৃষক আবু তাহের জানান তিনি ধান, ভুট্টার পাশাপাশি মূখীকচু চাষ করেছেন। এক বিঘা মূখীকচু চাষ করে খরচ বাদে তার ৫০ হাজার টাকা লাভ হবে বলে ধারনা করছেন।এ ফসলে রোগ বালাই কম, সার-কীটনাশক প্রয়োগের প্রয়োজন হয়না। দেশীয় জৈব সারে মুখী কচুর বাম্পার ফলন হয় এটি তিনি এবার প্রমান পেলেন। আগামীতে তিনি মুখীকচুর আবাদ বৃদ্ধি করবেন বলে জানান।