১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দিনাজপুরের কিশোর হাজতি ঝিনাইদহে উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ২০ মে ॥ কালীগঞ্জের বারবাজার-ফুলবাড়ী রেললাইনের পাশ থেকে রক্তাক্ত জখম অবস্থায় ফারুক হোসেন (১৮) নামের দিনাজপুর জেলখানার এক কিশোর হাজতিকে উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকালে কালীগঞ্জ উপজেলার বারবাজার-ফুলবাড়ী রেললাইনের পাশ থেকে রক্তাক্ত জখম অবস্থায় তাকে উদ্ধার করা হয়। গুরুতর অবস্থায় তাকে কালীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। সে দিনাজপুর জেলার বিরল উপজেলার লক্ষ্মীরহাট গ্রামের জসিম উদ্দিনের ছেলে। গত ৯ মে দিনাজপুরের কাহারোল থানা পুলিশ ১৫১ ধারায় তাকে আটক করে। কালীগঞ্জ থানার ওসি আনোয়ার হোসেন জানান, সকালে এলাকাবাসী রেললাইনের পাশে এক কিশোরকে রক্তাক্ত জখম অবস্থায় পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেয়।

খবর পেয়ে পুলিশ তাকে উদ্ধার করে কালীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। তারে পাশে হ্যান্ডকাফ ও দড়ি পড়ে ছিল। ওসি আরও জানান, ফারুক একজন কিশোর অপরাধী। তাকে দিনাজপুর কারাগার থেকে সীমান্ত ট্রেনযোগে বৃহস্পতিবার রাতে যশোর পুলেরহাট কিশোর সংশোধনাগারে নিয়ে যাওয়া হচ্ছিল। পথে সে ট্রেনের বাথরুমে যায়। কালীগঞ্জের বারবাজার-ফুলবাড়ী এলাকায় আসলে বাথরুমের জানালা ভেঙ্গে সে নিচে লাফিয়ে পড়ে। তখন রাত আনুমানিক সাড়ে ৩টা। তার পকেটে দিনাজপুর জেলা কারাগারের একটি পাস বই পাওয়া গেছে। তাতে লেখা আছে, ফারুক, পিং-জসিম উদ্দিন, পিসি নং ১২৩/১৩, হাজতি নং ২২৪৮/১৬, গ্রাম-লক্ষ্মীপুর, থানা-বিরল, জেলা-দিনাজপুর।

মাগুরায় স্মরণ সভা

নিজস্ব সংবাদদাতা, মাগুরা, ২০ মে ॥ একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি মাগুরা জেলা শাখার ভারপ্রাপ্ত আহ্বায়ক আবুল কালাম আজাদের মৃত্যুতে স্মরণ ও সাধারণ সভা বৃহস্পতিবার রাত ৮টায় শহরের চৌরঙ্গীর মোড়ে কফি হাউজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ডা. কাজী তারিফুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন নির্মূল কমিটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজী মুকুল। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় সম্পাদকমন্ডলীর সদস্য ও মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব কলামিস্ট সৈয়দ মাহবুবর রশিদ। সভায় বক্তব্য রাখেন অধ্যক্ষ কাজী নজরুল ইসলাম ফিরোজ, জেলা জাসদের সাধারণ সম্পাদক সমীর চক্রবর্তী, জাসদ নেতা মিয়া ওয়াহিদ কামাল বাবলু, সাংবাদিক শামীম খান, এটিএম আনিসুর রহমান, সংগঠনের সাংগঠনিক সম্পাদক মোঃ আহমদ আলী, জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক সোহরাব হোসেন সবুজ প্রমুখ। অধ্যক্ষ কাজী নজরুল ইসলাম ফিরোজকে আহ্বায়ক, শামীম খানকে যুগ্ম-আহ্বায়ক ও রূপক আইচকে সদস্য সচিব করে ২১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আদিবাসীদের মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, পার্বতীপুর, ২০ মে ॥ মোমিনপুর ইউনিয়নের কাউয়াটোলা গ্রামে আদিবাসীদের নিজ বসতভিটা থেকে উচ্ছেদ ও হামলার প্রতিবাদে পার্বতীপুর শহীদ মিনারে শুক্রবার বেলা ১১টায় মানববন্ধন করেন। এ সময় বক্তৃতা করেন দিনাজপুর জেলার জাতীয় আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক আলেকজান্ডার হাঁসদা, পরিষদের উপজেলা শাখার সভাপতি রমেশ হাঁসদা, সাধারণ সম্পাদক বিমল মুর্মু, জাতীয় আদিবাসী নারী পরিষদের জেলা আহ্বায়ক বাসন্তী মুর্মু প্রমূখ। পরে তারা পার্বতীপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন। সূত্রমতে বৃহস্পতিবার বিকেলে কাউয়াটোলা গ্রামের জমির সীমানা বিরোধ নিয়ে আদিবাসীদের সাথে স্থানীয় বাঙ্গালীদের সংঘর্ষ হয়।

বন্য হাতির হামলায় নিহত

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ২০ মে ॥ লংগদু উপজেলার রাজনগর এলাকায় বৃহস্পতিবার রাতে বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে আবদুস ছালাম (৪৫) নিহত হয়েছে। জানা গেছে, নিহত ছালাম বাঘাইছড়ি উপজেলা থেকে রাজনগরে বেড়াতে এসেছিল। রাতে নিজ বাড়িতে ফেরার পথে হাতির আক্রমণে নিহত হয়। শুক্রবার সকালে এলাকাবাসী তার লাশ উদ্ধার করে।

সাত মহিলা ছিনতাইকারী আটক

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২০ মে ॥ যাত্রীবেশে গাড়িতে ছিনতাইকালে আন্তঃজেলা ৭ নারী ছিনতাইকারীকে শুক্রবার দুপুরে আটক করেছে স্থানীয়রা। পরে পুলিশ জনরোষ থেকে ওই নারী ছিনতাইকারীদের উদ্ধার করে থানায় নিয়ে গেছে। আটককৃতরা হলো- ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর থানার ধর্মম-ল গ্রামের জাকির হোসেনের স্ত্রী শিল্পী আক্তার (২২), মৃত আব্দুর রশিদের স্ত্রী আয়েশা আক্তার (৪০), রিপন মিয়ার স্ত্রী জাহানারা আক্তার জানু (২৩), মোঃ শের আলীর স্ত্রী সুমি আক্তার (২৫), রাসেল মিয়ার স্ত্রী কুলসুম বেগম (২০), ইউনুছ মিয়ার স্ত্রী তাসলিমা বেগম (৪০) এবং হবিগঞ্জের মাধবপুর উপজেলার রামচন্দ্রপুর এলাকার মোঃ শানু মিয়ার স্ত্রী নাছিমা বেগম (৪৫)।

বরিশালে বখাটের হুমকিতে ছাত্রীর স্কুল বন্ধ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ যৌন হয়রানির মামলা করায় অষ্টম শ্রেণীর এক মেধাবী ছাত্রীকে এ্যাসিডে ঝলসে দেয়ার হুমকি দেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বখাটে ও তার ভাড়াটিয়া সন্ত্রাসীদের অব্যাহত হুমকির মুখে লেখাপড়া বন্ধ করে ওই স্কুলছাত্রী ও তার পরিবারের সদস্যরা অন্যত্র আশ্রয় নিয়েছে। ঘটনাটি জেলার বানারীপাড়া উপজেলার রাজ্জাকপুর গ্রামের। এ ঘটনায় থানা পুলিশের পক্ষ থেকে তেমন কোন সহায়তা না পেয়ে ওই শিক্ষার্থীর মা ময়না বেগম শুক্রবার সকালে র‌্যাব-৮’র কমান্ডিং অফিসারের কাছে আইনী সহায়তা চেয়ে লিখিত আবেদন করেছেন। জানা গেছে, বানারীপাড়ার গাভা মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর এক মেধাবী ছাত্রীকে দীর্ঘদিন থেকে যৌন হয়রানি করে আসছিল একই গ্রামের বাদশা বেপারীর বখাটে পুত্র রাজু বেপারী। এ ঘটনায় থানায় মামলা করায় বখাটে ও তার ভাড়াটিয়া সন্ত্রাসীরা মামলা প্রত্যাহারের জন্য ওই ছাত্রীর পরিবারকে বিভিন্ন ধরনের ভয়ভীতিসহ স্কুলছাত্রীকে এ্যাসিডে ঝলসে দেয়ার হুমকি দেয়।

আদমদীঘিতে উদ্ধার দুই শিশু অবশেষে শিশু আদালতে

নিজস্ব সংবাদদাতা, সান্তাহার, ২০ মে ॥ বগুড়ার আদমদীঘি থানা পুলিশ বৃহস্পতিবার রাতে উপজেলা সদরের বাসস্ট্যান্ড এলাকা থেকে রুবেল হোসেন (৭) ও বকুল হোসেন (৮) বছরের দুই শিশুকে উদ্ধার করেছে। তারা তাদের বাবা-মায়ের সাথে যোগাযোগ করার মতো সঠিক ঠিকানা বলতে পারেনি। ফলে হেফাজতে রাখার জন্য শুক্রবার বগুড়া শিশু আদালতে পাঠিয়েছে।

হরুবেল জানায়, তার বাবা ঢাকার নবীনগর ঝাড়ুয়ালার বাড়িতে থেকে রিক্সা চালায় তার মায়ের নাম ওমেদা বিবি। তারা ২ বোন ২ ভাই।

ইবিতে স্বজন সমাবেশ

ইবি সংবাদদাতা ॥ ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অংশগ্রহণে স্বজন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। নানা আয়োজন, আনন্দ-উৎসবের মধ্য দিয়ে স্বজন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জানা যায়, আয়োজনের অংশ হিসেবে সকাল ৯ টার দিকে বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে ইবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এমতাজ হোসেনর সভাপতিত্বে আলোচনা সভার মধ্য দিয়ে স্বজন সমাবেশ আরম্ভ হয়। শিক্ষক সমিতির যুগ্ম-সম্পাদক ড. মুস্তাফিজুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভিসি অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার এবং বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি অধ্যাপক মোঃ শাহিনুর রহমান।

রক্তদাতাদের সংবর্ধনা

বাকৃবি সংবাদদাতা ॥ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাঁধনের নবীনবরণ এবং রক্তদাতা সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার শহীদ নাজমুল আহসান হল ইউনিট ওই অনুষ্ঠানের আয়োজন করে। হল ইউনিটের সভাপতি রিজভী ইবনে মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি অধ্যাপক সিদ্দিকুর রহমান, বিশেষ অতিথি সহকারী প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ আল মামুন, সহকারী অধ্যাপক ড. জয়ন্ত ভট্টাচার্য্য উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের অনুদান

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি, ২০ মে ॥ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি বলেছেন, বর্তমান সরকার আগামী বাজেটে শিক্ষা ক্ষেত্রে সবচেয়ে বেশি বরাদ্দ রেখেছে। সরকার দেশকে শিক্ষিত সমাজে পরিণত করতে চায়। তিনি শুক্রবার সকাল ১১টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে মেধা বৃত্তি প্রদান ও জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেছেন।