২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ বুলগেরিয়া ৩ সমঝোতা স্মারক ও এক চুক্তি সই

বাংলাদেশ বুলগেরিয়া ৩ সমঝোতা স্মারক ও এক চুক্তি সই

বাংলানিউজ ॥ বাংলাদেশ ও বুলগেরিয়ার মধ্যকার সহযোগিতামূলক সম্পর্ক আরও শক্তিশালী করতে তিনটি সমঝোতা স্মারক ও একটি চুক্তি সই করেছে দুই দেশ।

শুক্রবার দুপুরে সোফিয়ায় বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসোভের কার্যালয়ে তাঁর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠকের পর এ সমঝোতা ও চুক্তি সই হয়। এ সময় উপস্থিত ছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী।

স্বাক্ষরিত তিন সমঝোতা স্মারকের মধ্যে ছিল- বাংলাদেশ-বুলগেরিয়ার সরকারের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক, এটি সই করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহিদুল হক ও বুলগেরিয়ার অর্থনীতি মন্ত্রণালয়ের উপমন্ত্রী দানিয়েলা ভেজিয়েভা।

বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি ও বুলগেরিয়ার পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক মন্ত্রণালয়ের ডিপ্লোম্যাটিক ইনস্টিটিউটের মধ্যে সহযোগিতামূলক সমঝোতার স্মারক, এটি সই করেন বুলগেরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী ও বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী ভ্যালেন্টিন পোরিয়াজভ।

বাংলাদেশের এসএমই ফাউন্ডেশন ও বুলগেরিয়ার স্মল এ্যান্ড মেডিয়াম এন্টারপ্রাইজেস প্রমোশন এজেন্সির মধ্যে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা সহযোগিতা বিষয়ক স্মারক, এটি সই করেন বাংলাদেশের পক্ষে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল ইসলাম ও বুলগেরিয়ার এসএমই প্রমোশন এজেন্সির নির্বাহী পরিচালক মারিয়াতা জাহারিয়েবা।

এছাড়া অনুষ্ঠানে স্বাক্ষরিত হয় ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি ও বুলগেরিয়ান চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যে একমাত্র সহযোগিতা চুক্তিটি। এটিতে স্বাক্ষর করেন বাংলাদেশের এফবিসিসিআইয়ের প্রথম ভাইস প্রেসিডেন্ট মোঃ শফিউল ইসলাম ও বুলগেরিয়ার পক্ষে বিসিসিআই মহাসচিব ভাসিল তোদোরভ। এ সময় উপস্থিত ছিলেনÑ পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।