২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রকে চীন গোয়েন্দা বিমানের তৎপরতা অবিলম্বে বন্ধ করুন

চীন নিজ সীমান্তের কাছে মার্কিন গোয়েন্দা বিমানের তৎপরতা বন্ধের দাবি জানিয়েছে। চীনের দুটি বিমান মার্কিন একটি গোয়েন্দা বিমানের গতিরোধ অনিরাপদভাবে করেছে বলে পেন্টাগনের দাবির পর এ আহ্বান জানাল বেজিং। দক্ষিণ চীন সাগরের আকাশসীমায় মার্কিন গোয়েন্দা বিমানের গতিরোধ করা হয়েছিল। খবর ওয়াল স্ট্রিট জার্নালের।

অনিরাপদভাবে গতিরোধের মার্কিন দাবি নাকচ করে দিয়েছে চীন। পররাষ্ট্র দফতরের মুখপাত্র হোং লি সাংবাদিকদের বলেন, হাইনান প্রদেশের খুব কাছ দিয়ে উড়ছিল মার্কিন বিমান। নিরাপদ দূরত্ব থেকেই বিমানটির গতিরোধ করা হয়েছে।

ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়ানোর জন্য চীন সীমান্তের খুব নিকট দিয়ে মার্কিন গোয়েন্দা বিমানের চলাচল অবিলম্বে বন্ধ করার দাবি করছে বেজিং।

হাইনানে চীনের স্পর্শকাতর সামরিক ঘাঁটি রয়েছে। চীনের পরমাণু অস্ত্রবাহী ডুবোজাহাজ বহরের ঘাঁটি হাইনানে অবস্থিত। এ বহরের সম্প্রসারণ ঘটানো হচ্ছে। আর এ কারণে অঞ্চলটি পশ্চিমাদের নজরদারি ও গোয়েন্দা তৎপরতার বড় লক্ষ্য হয়ে উঠেছে।

শ্রীলঙ্কায় ভূমিধসে

নিখোঁজ ১৩৪

জনের মৃত্যুর

আশঙ্কা

শ্রীলঙ্কায় ভূমিধসের ঘটনায় নিখোঁজ ১৩৪ জনের কাউকে জীবিত পাওয়া সম্ভব হবে না বলে আশঙ্কা প্রকাশ করেছে উদ্ধারকারী দল। বুধবার দিনের প্রথমভাগে এ ঘটনা ঘটে বলে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি) থেকে জানানো হয়েছে। খবর বিবিসির।

উদ্ধারকারী দল ভূমিধসে ক্ষতিগ্রস্ত মধ্যাঞ্চলীয় কিগাল্লে জেলা থেকে ১৫০ জনকে উদ্ধার করেছে। কিন্তু অন্য জেলায় নিখোঁজ আরও ১৩৪ জনের বেঁচে থাকার আশা ক্রমশ ক্ষীণ হয়ে আসছে। সারারাত তৎপরতা চালিয়ে জীবিত অথবা মৃত কাউকে উদ্ধার করা সম্ভব হয়নি। শুধু বুধবার ১৪টি লাশ উদ্ধার করা হয়েছে। জেলার অন্য অংশে অপর একটি ভূমিধসের ঘটনায় পাঁচটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে সেখানে মৃতের সংখ্যা বেড়ে ১০ জনে উন্নীত হয়েছে। ঝড়ো বৃষ্টির কারণে শ্রীলঙ্কার বিভিন্ন অংশে ভূমিধস ও বন্যার সৃষ্টি হয়েছে। প্রাকৃতিক এ দুর্যোগে শেষ খবর পাওয়া পর্যন্ত সরকারী হিসেবে দেশটিতে ৪৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। প্রায় সাড়ে ৩ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

নেতানিয়াহুর সঙ্গে

বিরোধ, পদত্যাগ

করলেন প্রতিরক্ষামন্ত্রী

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী মোশে ইয়ালন শুক্রবার পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার জোট সরকারের জোটের সম্প্রসারণে প্রতিরক্ষামন্ত্রীর পদ কট্টরপন্থী নেতা অভিগডর লিবারম্যানকে দেয়ার প্রস্তাব করার পর তিনি পদত্যাগের ঘোষণা দিলেন। সশস্ত্র বাহিনীর সাবেক চীফ অব স্টাফ এক টুইটার বার্তায় বলেন, আমি শুক্রবার সকালে প্রধানমন্ত্রীকে বলেছি যে, সাম্প্রতিক ঘটনাবলীতে তার আচরণের কারণে এবং তার প্রতি আমার বিশ্বাসের ঘাটতি দেখা দেয়ায় আমি সরকার ও পার্লমেন্ট থেকে পদত্যাগ করছি এবং রাজনৈতিক জীবন থেকে অবসর নিচ্ছি। Ñএএফপি