২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউরোপের সেরা ফুটবলার সুয়ারেজ

স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেইমারদের মতো তারকাদের পেছনে ফেলে ইউরোপের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন লুইস সুয়ারেজ। বিশ্ব ফুটবলের জনপ্রিয় সংবাদ মাধ্যম ‘গোলডটকম’ সম্প্রতি ইউরোপের সেরা ফুটবলার নির্বাচন করতে জরিপ চালায়। এতে লা লিগায় সবার সেরা হয়েছেন সুয়ারেজ। রোনাল্ডো দ্বিতীয় আর মেসি হয়েছেন তৃতীয়।

অবশ্য বার্সিলোনা তারকা সুয়ারেজ একা সেরা হননি। তার সঙ্গে সেরার খেতাব জিতেছেন পিএসজির জ¬াতান ইব্রাহিমোভিচ, নেপোলির গঞ্জালো হিগুয়াইন ও ডার্মসটাডের তুর্কি ডিফেন্ডার আয়াটাক সুলু। ‘গোলডটকমে’র পাঠক জরিপ আর তাদের ভোটে সেরা হয়েছেন এই চারজন। উল্লেখ্য, এখানে শুধু স্প্যানিশ লা লিগা, ফরাসী লীগ ওয়ান, ইতালিয়ান সিরি এ ও জার্মান বুন্দেসলিগার সেরাদের নিয়ে ভোটিং পোল সাজানো হয়। লা লিগায় ৩৫ ম্যাচে ৪০ গোল করে ‘পিচিচি এ্যাওয়ার্ড’ জেতা সুয়ারেজ দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে টানা দ্বিতীয়বারের মতো বার্সিলোনাকে স্প্যানিশ চ্যাম্পিয়ন করেন। ফাইনালের আবহে গড়ানো শেষ পর্বের ম্যাচে সুয়ারেজের হ্যাটট্রিকেই রিয়াল মাদ্রিদকে এক পয়েন্টের ব্যবধানে লীগের শিরোপা বঞ্চিত হতে হয়। গোলের পাঠকরা তাই এই উরুগুইয়ান তারকাকে ৪২ শতাংশ ভোট দিয়েছেন।

লা লিগার এই তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন রিয়ালের রোনাল্ডো। পর্তুগীজ এই তারকা ফরোয়ার্ড পেয়েছেন ৩৭ শতাংশ ভোট। তৃতীয়স্থানে আছেন সুয়ারেজের সতীর্থ মেসি। আর্জেন্টাইন অধিনায়কের পরে অবস্থান করছেন এ্যাটলেতিকো মাদ্রিদের এ্যান্টোনিও গ্রিজম্যান, জন ওব্লাক। ফরাসী লীগ ওয়ানে পিএসজির শিরোপা জয়ের কারিগর ইব্রাহিমোভিচ সর্বোচ্চ ৬২ শতাংশ ভোট পেয়েছেন। নাইসের হাটেম বিন আরফা ২০ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয় ও আর্জেন্টাইন তারকা ইব্রার ক্লাব সতীর্থ এ্যাঞ্জেল ডি মারিয়া তৃতীয় হয়েছেন।

ইতালিয়ান ক্লাব নেপোলিতে খেলা আর্জেন্টাইন হিগুয়াইন পাঠক ভোটে শীর্ষস্থান পেয়েছেন। ইতালিয়ান সিরি এ চ্যাম্পিয়ন জুভেন্টাসের আর্জেন্টাইন উঠতি তারকা পাওলো ডিবালা দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন। পাঠক ভোটে জার্মান বুন্দেসলিগার শীর্ষ ফুটবলার নির্বাচিত হয়েছেন ডার্মসটাডের আয়াটাক সুলু। রবার্ট লেভানডোস্কি, টমাস মুলারদের টপকে ৩৬ শতাংশ ভোট পেয়ে শীর্ষস্থান দখল করেছেন তুরস্কের ৩০ বছর বয়সী ডিফেন্ডার সুলু।

বার্সিলোনার সাফল্যযাত্রায় এবারও ‘এমএসএন’ মেসি-নেইমার-সুয়ারেজ আলো ছড়িয়েছেন। গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে তারা তিনজন মোট ১২২ গোল করেন। এ মৌসুমে নিজেদের গোলের সংখ্যাটাকে ১৩০ এ নিয়ে গেছেন তারা। এখনও এক ম্যাচ বাকি থাকায় সংখ্যাটা আরও সমৃদ্ধ করার সুযোগও থাকছে। স্পেনের শীর্ষ লীগে ২৪তম শিরোপা জয়ের পথে সর্বোচ্চ ১১২ গোল করে বার্সিলোনা, যার মধ্যে ৯০টি করেন এই তিনজন। তাদের মধ্যে সর্বোচ্চ ৪০ গোল করে সুয়ারেজ জিতে নেন পিচিচি ট্রফি ও ইউরোপীয় গোল্ডেন স্যু। মেসি ২৬ ও নেইমার ২৪ গোল করেন। মৌসুম জুড়ে গোল করার পাশাপাশি গোল করানোতেও দারুণ কার্যকর ছিলেন সুয়ারেজ, ১৬টি গোলে সহায়তা করেন তিনি। এরপরও কোনরকম আত্মতুষ্টি বা গর্ব নেই সাবেক লিভারপুল তারকার।

দুই সতীর্থ মেসি ও নেইমারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সুয়ারেজ বলেন, নেইমারের সঙ্গে আমিও জানি মেসি বিশ্বের সেরা এবং আমরা তার কাছ থেকে শিখছি। দলগত প্রচেষ্টা এ সাফল্যের মূল কারণ। আমাদের যে কেউ গোল করলেই আমরা খুশি হই। অন্য কেউ কিছু অর্জন করলে আমরা ঈর্ষান্বিত হই না। কারণ সেটাকে আমরা পুরো দলের সাফল্য হিসেবে উদযাপন করি।