১৭ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গুজরাট-মুম্বাই গুরুত্বপূর্ণ ম্যাচ আজ

  • আইপিএলের এ পর্যায়ে জমে উঠেছে শেষ চারে ওঠার লড়াই, আনুষ্ঠানিকতার ম্যাচে মুখোমুখি পুনে ও পাঞ্জাব

স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান প্রিময়ার লীগে (আইপিএল) আজ রয়েছে দুটি ম্যাচ। রাতে গুরুত্বপূর্ণ দ্বৈরথে মুখোমুখি গুজরাট লায়ন্স ও মুম্বাই ইন্ডিয়ান্স। আইপিএলের এ পর্যায়ে জমে উঠেছে শেষ চারে ওঠার লড়াই। দৌড়ে টিকে থাকতে ম্যাচটা দু’দলের জন্য কার্যত মহাগুরুত্বপূর্ণ, বিশেষ করে ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন মুম্বাইর জন্য। ১৩ খেলায় ৭ জয়ে পঞ্চম স্থানে রোহিত শর্মার দল (সকল পরিসংখ্যান শুক্রবারের খেলার আগ পর্যন্ত)। সমান ম্যাচে ৮ জয়ে দ্বিতীয় স্থানে সুরেশ রায়নার গুজরাট। দু’দলের জন্যই লীগ পর্বের শেষ ম্যাচ এটি (১৪তম)। তার আগে দিনের প্রথম ম্যাচে রাইজিং পুনে সুপারজায়ন্টসের প্রতিপক্ষ কিংস ইলেভেন পাঞ্জাব। দুটি দল ইতোমধ্যে শেষ চারের দৌড় থেকে ছিটকে যাওয়ায় এটি কেবলই আনুষ্ঠানিকতার লড়াই।

লীগ পর্বে প্রতিটি দল (মোট ৮টি) ১৪টি করে ম্যাচ খেলবে। সেটি সমাপ্তির পথে। ১২ ম্যাচে ৮ জয়ে শীর্ষে সানরাইজার্স হায়দরাবাদ। ডেভিড ওয়ার্নার-মুস্তাফিজুর রহমানের দল শেষ চার প্রায় নিশ্চিত করে ফেলেছে। তাদের রান রেটও ভাল। সবার আগে বিদায় নিয়েছে তলানিতে থাকা (সাত ও আট নম্বরে) পুনে ও পাঞ্জাব। বাংলাদেশী সমর্থকদের জন্য আশার বিষয়, তাদের প্রিয় তারকা মুস্তাফিজের হায়দরাবাদের মতো সাকিব-আল হাসানের কলকাতা নাইটরাইডার্সও রেসে টিকে রয়েছে। ১৩ খেলায় ৭ জয়ে টেবিলের চতুর্থ স্থানে গৌতম গাম্ভীরের দল। যদিও শেষ দুটি ম্যাচে টানা হারের পর কিছুটা কোণঠাসা। রবিবার হায়দরাবাদের বিপক্ষে ম্যাচটা কলাকতার জন্য হয়ে উঠেছে ‘ডু অর ডাই’। সমান সাতটি করে জয়ে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, কলকাতা ও মুম্বাই (নেট রান রেটে)। অপর দুই দলের জন্যই এখন আতঙ্কের নাম ব্যাঙ্গালুরু!

কারণ এ পর্যায়ে দুর্দান্ত প্রতাপে ঘুরে দাঁড়িয়েছে বিরাট কোহলির দল। আর ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে জহির খানের দিল্লীও ভালমতোই দৌড়ে থাকছে। কারণ তাদের এখনও দুটি ম্যাচ বাকি। ওই দুটি ম্যাচ জিতলে দিল্লীর পয়েন্ট হবে ১৬। আবার ব্যাঙ্গালুরু, কলকাতা ও মুম্বাই নিজ নিজ শেষ ম্যাচে জয় পেলে তাদেরও পয়েন্ট হবে সমান ১৬! শীর্ষে থাকা হায়দরাবাদ আর গুজরাটের পয়েন্টও তাই। এমন পরিস্থিতিতে কেউই নিশ্চিত করে বলতে পারছে না কোন চার দল এবারের আইপিএলে শেষ চারে খেলছে। শীর্ষ ছয় দলেরই শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। গুজরাট-মুম্বাই ম্যাচটা ‘হাই ভোল্টেজ’। নিজেদের শেষ ম্যাচে শক্তিধর কলকাতাকে ৬ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে রায়নার গুজরাট। আর দিল্লী ডেয়ারডেভিলসকে ৮০ রানের বড় ব্যবধানে উড়িয়ে দিয়ে নিজেদের টিকিয়ে রেখেছে রোহিতের মুম্বাই। লীগ পর্বের প্রথম দেখায় মুম্বাইকে ৩ উইকেটে হারিয়েছিল গুজরাট। ৬৭ রানের চমৎকার ইনিংস উপহার দিয়ে সেদিন লায়ন্সদের জয়ের নায়ক ছিলেন এ্যারন ফিঞ্চ। আশা বাঁচিয়ে রাখার পাশাপাশি চ্যাম্পিয়ন মুম্বাইর সামনে আজ প্রতিশোধ নেয়ার সুযোগ। পুনে-পাঞ্চাব ম্যাচটা কেবলই মর্যাদার। ১৩ ম্যাচে মাত্র ৪ জয়ের বিপরীতে ৯ হার মহেন্দ্র সিং ধোনির পুনের। পাঞ্জাবেরও একই অবস্থা। দু’দলই তাই অন্তত জয় দিয়ে টুর্নামেন্ট শেষ করতে চাইবে।