২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১৭ বছর পর ফেদেরারবিহীন গ্র্যান্ডস্লাম

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে রজার ফেদেরারকে ছাড়াই শুরু হতে যাচ্ছে ফ্রেঞ্চ ওপেন। ইউএস ওপেনের ১৯৯৯ আসরের পর আর কোন গ্র্যান্ডসøাম ইভেন্ট মিস করেননি ৩৪ বছর বয়সী টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। অবিশ্বাস্য হলেও সত্য, শেষ ৬৫টি গ্র্যান্ডসøামে কোর্টে নামেন সুইস তারকা। কিন্তু বছরের দ্বিতীয় গ্র্যান্ডসøাম ইভেন্ট ফ্রেঞ্চ ওপেনে তার খেলা হচ্ছে না। এর ফলে ১৭ বছর পর প্রথম মেজর টুর্নামেন্ট মিস করছেন এই সুইস তারকা। মূলত পিঠের ইনজুরির কারণে রবিবার থেকে শুরু হতে যাওয়া মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিলেন ফেড এক্সপ্রেস। সুইস তারকার অনুপস্থিতিতে ফ্রেঞ্চ ওপেনের ঔজ্জ্বল্যও যে কিছুটা কমে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না!

রবিবার ১১৫তম ফ্রেঞ্চ ওপেনের পর্দা উঠবে। ক্লে-কোর্টের (লাল মাটির) এই টুর্নামেন্টটিই ফেদেরারের কাছে বড় চ্যালেঞ্জের নাম। কেননা সুদীর্ঘ ক্যারিয়ারে ১৭টি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের স্বাদ পেয়েছেন সুইস তারকা। কিন্তু মাত্র একবারই রোঁলা গ্যাঁরোর এই শিরোপা উঁচিয়ে ধরতে সক্ষম হয়েছেন তিনি। তাও আবার অর্ধযুগেরও বেশি সময় আগে। তারপরও ফ্রেঞ্চ ওপেন থেকে নাম প্রত্যাহার করে নেয়াটা সহজ ছিল না ৩৪ বছর বয়সী এই জীবন্ত কিংবদন্তির। এ বিষয়ে নিজের অফিসিয়াল ফেসবুক পেজে ফেদেরার তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘আমার পূর্ণ ফিটনেসের অগ্রগতি অব্যাহত আছে। কিন্তু আমি এখনও শতভাগ ফিট নই। পুরোপুরি প্রস্তুত না হয়ে এই ইভেন্টে খেলার অনর্থক ঝুঁকি নিতে চাইনি। তবে এই সিদ্ধান্ত নেয়াটা আমার জন্য মোটেই সহজ ছিল না। কিন্তু মৌসুমের বাকি সময়ে যেন খেলতে পারি এবং ক্যারিয়ার আরও দীর্ঘায়িত করতে পারি সেসব চিন্তা-ভাবনা করেই ফ্রেঞ্চ ওপেন থেকে সরে দাঁড়িয়েছি। এখন আমার লক্ষ্য হচ্ছে পরবর্তী এটিপি ওয়ার্ল্ড ট্যুরে গ্রাস কোর্ট সিজনের আগেই পূর্ণ ফিটনেস ফিরে পাওয়া।’ এ সময় ফরাসী ভক্তদের কাছে দুঃখও প্রকাশ করেছেন তিনি। এ প্রসঙ্গে ফেড এক্সপ্রেস বলেন, ‘প্যারিসে আমার সমর্থকদের কাছে দুঃখ প্রকাশ করছি। কিন্তু আমি রোঁলা গাঁরোয় ২০১৭ সালে ফেরার দিকে দৃষ্টি রাখছি।’

অস্ট্রেলিয়ান ওপেন শেষে গত ফেব্রুয়ারিতে হাঁটুর সার্জারি করান ফেদেরার। এর জেরে টানা চারটি টেনিস টুর্নামেন্ট তথা হল্যান্ডের রোটার্ডাম ওপেন, দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপ, ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স এমনকি মিয়ামি ওপেন থেকে নাম প্রত্যাহার করে নেন ১৭টি গ্র্যান্ডসøামের মালিক। তবে এবার ফ্রেঞ্চ ওপেন থেকে নাম প্রত্যাহার করে নেয়াটা ফেদেরার ভক্তদের জন্য সবচেয়ে দুঃসংবাদ।

এই মাত্রা পাওয়া