১৭ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গণতন্ত্র থেকে দূরে সরে যাওয়ায় জঙ্গীবাদের উত্থান ॥ লে. জে. মাহবুব

স্টাফ রিপোর্টার ॥ গণতন্ত্র থেকে দূরে সরে যাওয়ার কারণেই দেশে সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে অস্থিরতা এবং জঙ্গীবাদের উত্থান হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান। শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কৃষক দল আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন ।

মাহবুবুর রহমান বলেন, দেশে এখন ভয়াবহ অবস্থা বিরাজ করছে। স্বাধীনতার পর এত কঠিন সময় আর আসেনি। দেশে এখন চলছে ধর্মীয় সহিংসতা। হিন্দু, বৌদ্ধ ও খ্রীস্টান সম্প্রদায়ের লোকজনকে হত্যা করা হচ্ছে। মুক্তিযুদ্ধের চেতনা গণতন্ত্র থেকে দেশ দূরে সরে যাওয়ার কারণেই সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে অস্থিরতা দেখা দিয়েছে। তিনি বলেন, দেশে সংসদ আছে, গণতন্ত্র নেই। বিরোধী দল আছে কিন্তু তাদের ভূমিকা নেই। এভাবে দেশ চলতে পারে না।

মাহবুবুর রহমান বলেন, আমরা এখন অন্ধকার-অমানিশার মধ্যে দিক খুঁজে পাচ্ছি না। সামাজিক অবক্ষয় হচ্ছে। ধর্মীয় অসহিষ্ণুতা, শিশু হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশ ছেয়ে গেছে। এখন মায়ের হাতে শিশু খুন হচ্ছে। কতবড় সামাজিক অবক্ষয়! এ অবস্থা থেকে উত্তরণে জিয়ার আদর্শকে ধারণ করে এগিয়ে যেতে হবে। জিয়াউর রহমানকে কৃষকের স্বপ্নদ্রষ্টা আখ্যা দিয়ে তিনি বলেন, কৃষকের ভাবনাকে পরিবর্তন করে জিয়াউর রহমান তাদের জীবনমান উন্নয়নের পদক্ষেপ নিয়েছিলেন।

কৃষক দলের সাধারণ সম্পাদক ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেনÑ কৃষক দলের সহ-সভাপতি নাজিম উদ্দিন, একেএম মোজাম্মেল হোসেন, এমএ তাহের, যুগ্ম-সম্পাদক তকদির হোসেন জসিম প্রমুখ।

সুষ্ঠু নির্বাচন হলে বিজেপির মতো জিতবে বিএনপিÑ হান্নান শাহ ॥ দেশে সুষ্ঠু নির্বাচন হলে ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপির মতো জিতবে বিএনপি আর কংগ্রেসের মতো আওয়ামী লীগ হারবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব) আ স ম হান্নান শাহ। শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অধ্যাপক এমএ মান্নানের মুক্তির দাবিতে গাজীপুর মহানগর সচেতন নাগরিক ফোরাম আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। হান্নান শাহ বলেন, বিএনপি নেতা আসলাম চৌধুরী ভারতে বসে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে সরকার উৎখাতের ষড়যন্ত্র করে থাকলে সরকার কেন ভারতের কাছে কূটনৈতিক প্রতিবাদ জানায়নি? আসলে বিএনপিকে নিয়ে মোসাদের গল্প সরকারের একটি ষড়যন্ত্র।

সভায় আরও বক্তব্য রাখেনÑ বিএনপির কেন্দ্রীয় নেতা শামীমুর রহমান শামীম, গাজীপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী সাইয়েদুল আলম বাবুল, সাবেক এমপি এ্যাডভোকেট সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া, সাংবাদিক নেতা এম আব্দুল্লাহ, গাজীপুর সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক সুরুজ আহমেদ প্রমুখ।

অনির্বাচিতরা সচিবালয়ে নির্বাচিতরা কারাগারেÑ নজরুল ॥ দেশে অনির্বাচিতরা সচিবালয়ে বসে দেশ চালাচ্ছে আর নির্বাচিত গাজীপুর ও সিলেটের মেয়ররা জেলে রয়েছেন বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। শুক্রবার দুপুরে রাজধানীর নয়াপল্টনের ভাসানী ভবন মিলনায়তনে ‘আরাফাত রহমান কোকো যুব ও ক্রীড়া সংসদ’ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন। আয়োজক সংগঠনের সভাপতি আলমগীর হোসেন লাবুর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেনÑ সাবেক সংসদ সদস্য আবদুল গফুর ভূঁইয়া, বাংলাদেশ ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম প্রমুখ।