২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হাতের লেখায় চ্যাম্পিয়ন আঙ্গুলহীন এনা!

  • টুটুল মাহফুজ

চেষ্টা করলে সবই সম্ভব। ইচ্ছা থাকলে কি না করা যায়? সদিচ্ছা আর অধ্যাবসয় থাকলে সব সম্ভব। যা আবারও প্রমাণ করল সাত বছর বয়সী এনা এলিক। হাতের লেখার এক প্রতিযোগিতা হয়েছে সম্প্রতি যুক্তরাষ্ট্রে। সেখানে ৫০ জন প্রতিযোগীর মধ্য এনা বিজয়ী হয়েছে।

আমাদের দুই হাতে মোট দশটি আঙ্গুল রয়েছে যদিও এনার হাতে একটিও নেই। তবে ছোট্ট এই মেয়েটির মধ্যে যেটা রয়েছে তা হলো মনোবল আর নিয়মিত চর্চা। যুক্তরাষ্ট্রে শিশু থেকে শুরু করে প্রায় সব বয়সী মানুষের জন্যই বিভিন্ন রকম প্রতিযোগিতামূলক ইভেন্ট আয়োজিত হয়। এখানে বয়স ও বিষয়ের ওপর ভিত্তি করে যে কেউ চাইলেই অংশ নিতে পারে। তেমনি প্রথম গ্রেডের (সর্বোচ্চ ১০ বছর) বাচ্চাদের একটি প্রতিযোগিতার আয়োজন করা হয় যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায়। এ প্রতিযোগিতাটির বিষয় হচ্ছে হাতের লেখা। প্রতিযোগিতাটির নাম নিকোলাস ম্যাক্সিম স্পেশাল এ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন ম্যানু স্ক্রিপ্ট পেনম্যানশিপ।

বিচারক প্যানেল থেকে মন্তব্য করে বলা হয়েছে, ‘অসাধারণ, অভাবনীয়। এনা এভাবে লিখছে! এভাবে লেখা মোটেও সহজ নয়। সত্যিই ওর মনের জোর বেশি। ও প্রমাণ করেছে পরিশ্রম করলে আর ইচ্ছা থাকলে অসম্ভব বলে কিছু নেই’। এনার এ রকম সাফল্যে এনার বাবা-মাও আনন্দিত। তবে এনার আরও একটি নতুন লক্ষ্য তৈরি হয়েছে। এনা বলেছে এ লক্ষ্যটি তার পরবর্তী লক্ষ্য বর্তমানে। এই সাত বছরের হাতের আঙ্গুলহীন বাচ্চাটির লক্ষ্য ক্যারাটের প্রশিক্ষণ নেয়া। ‘মাস্টার ক্যারাটে’ হতে চায় এনা।