১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ

বাংলানিউজ ॥ বুলগেরিয়া সফর শেষে ঢাকার পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় শুক্রবার (২০ মে) সন্ধ্যায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ১০৪০ ফ্লাইটে সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হন প্রধানমন্ত্রী।

শনিবার (২১ মে) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সফরকালে দু’দেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারক ও একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

সোফিয়ায় বুলগেরিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বুলগেরিয়ান প্রধানমন্ত্রী বয়কো বরিসোভ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব চুক্তি স্বাক্ষর হয়।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্লোবাল উইমেন লিডার্স ফোরাম’ এ অংশ নিয়ে মূল বক্তব্য প্রদান করেন। এছাড়াও প্রধানমন্ত্রীর গুরুত্বপূর্ণ কর্মকাণ্ডের মধ্যে ছিল- বুলগেরিয়ার প্রেসিডেন্ট রোসেন প্লেভনেলিভ ও বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসোভের সঙ্গে একান্ত ও দ্বিপাক্ষিক সাক্ষাত, বুলগেরিয়ান চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির একটি প্রতিনিধিদলের সঙ্গে সৌজন্য সাক্ষাত, বুলগেরিয়ায় বসবাসরত বাংলাদেশীদের সঙ্গে সাক্ষাত, বুলগেরিয়ার জাতীয় জাদুঘর পরিদর্শন।

এর আগে গত রবিবার (১৫ মে) সকালে বুলগেরিয়ায় গ্লোবাল উইমেন লিডার্স ফোরামে অংশ নিতে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। পথে লন্ডনে দু’দিনের যাত্রা বিরতি করেন।

যাত্রা বিরতিতে পরিবারের সদস্যদের সঙ্গে একান্ত সময় কাটান প্রধানমন্ত্রী। যাত্রা বিরতিতে স্বদেশ প্রত্যাবর্তন (১৭ মে) দিবস উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগ আয়োজিত এক কর্মী সমাবেশেও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।